ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

হংকংয়ে গণতন্ত্রপন্থী অর্ধশতাধিক নেতাকর্মী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২১
হংকংয়ে গণতন্ত্রপন্থী অর্ধশতাধিক নেতাকর্মী গ্রেফতার

হংকংয়ে অর্ধশতাধিক গণতন্ত্রপন্থী নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। সরকারকে ‘পঙ্গু’ ও ‘উৎখাতের’ পরিকল্পনা করছে অভিযোগ তুলে চীন কর্তৃক আরোপিত নতুন নিরাপত্তা আইন লঙ্ঘন করায় তাদের গ্রেফতার দেখানো হয়।

স্থানীয় গণমাধ্যম সূত্র থেকে জানা গেছে, বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে গণতন্ত্রপন্থী নেতার্কমীদের গ্রেফতার করা হয়েছে। হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন কার্যকর হওয়ার পর এই আইনের অধীনে বুধবার (০৬ জানুয়ারি) সবচেয়ে বেশি সংখ্যক গণতন্ত্রপন্থিকে গ্রেফতার করা হলো।

বেইজিং হংকংয়ের ওপর নিরাপত্তা আইন চাপিয়ে দেওয়ার পর বুধবারের এ গণগ্রেফতার হংকংয়ের সরকারবিরোধী শিবিরের বিরুদ্ধে চালানো সবচেয়ে বড় ধরপাকড় অভিযান। তবে গ্রেফতারের বিষয়ে পুলিশ এখনো কোনো মন্তব্য করেনি।

হংকংয়ের নিরাপত্তামন্ত্রী জন লি জানিয়েছেন, গ্রেফতার হওয়া কর্মীরা সমাজের ‘মারাত্মক ক্ষতি’ করার পরিকল্পনা করেছিল, কর্তৃপক্ষ এ ধরনের ধ্বংসাত্মক কার্যকলাপ বরদাশত করবে না।

হংকংয়ের গণতন্ত্রপন্থি ডেমোক্র্যাটিক পার্টির ফেসবুক পেজে বলা হয়েছে, গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে জেমস টু, লাম চেউক টিং, লেস্টার শুমের মতো বহুল পরিচিত বিরোধী নেতা রয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, বহুল পরিচিত ওই নেতা-কর্মীরা গত বছরের জুলাইয়ে অনুমোদনহীন ও স্বতন্ত্র ভোটের আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। হংকংয়ের ওই আইনসভার নির্বাচন স্থগিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।