ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেন কখন পাকিস্তানের বিরুদ্ধে অবস্থান নেবে?

মেলানি ম্যাকডোনা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
ব্রিটেন কখন পাকিস্তানের বিরুদ্ধে অবস্থান নেবে?

যাই হোক, এখন যখন আমরা সবাই থেরেসা মের সৌজন্যে বিশ্বে ব্রিটেনের নৈতিক ভূমিকা নিয়ে উত্তেজিত হয়ে আছি, যিনি বিদেশি ত্রাণ বাজেট কমানোর ব্যাপারে ক্ষুব্ধ, তাহলে পাকিস্তানে চলে গেলে কেমন হয়? এই সপ্তাহে পাকিস্তানের একটি আদালত রায় দিয়েছে, ১২ বছর বয়সী খ্রিস্টান মেয়ে ফারাহ শাহীন তার বয়সের দ্বিগুণেরও বেশি অপহরণকারীর সাথে তার বিয়েতে সম্মতি দিয়েছে এবং অবাধে ইসলাম গ্রহণে সম্মতি দিয়েছে। গত ডিসেম্বরে খিসার আহমেদ আলীর পরিবার থেকে মেয়েটিকে উদ্ধার করা হয়।

কিন্তু তার বাবা আসিফ মাসির মতে, যিনি চার্চ ইন নিড চ্যারিটিকে একটি বিবৃতি দিয়েছিলেন, তাকে বেঁধে রাখা হয়, সকাল থেকে কাজ করতে বাধ্য করা হয়, সাধারণত আবর্জনা পরিষ্কার করানো হয় এবং যে ব্যক্তি তাকে তার বাড়ি থেকে অপহরণ করেছে তাকে বারবার ধর্ষণ করে। আমি যেমন বলছি, তার বয়স ছিল ১২ বছর।

আলীর ভাগ্য ফয়সালাবাদে পুলিশের তদন্তের অপেক্ষায় ছিল। তার বয়স নিয়ে তদন্ত করা পুলিশের মেডিকেল রিপোর্টে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে তার বয়স ১৬ বা ১৭ বছর, যদিও জন্মসনদ এবং মা-বাবার দাবি অনুযায়ী তার বয়স ১২ বছর। দ্য টাইমস, যা আজকের ঘটনার রিপোর্ট করেছে, তার গোড়ালি এবং কব্জিতে গভীর ক্ষত দেখা যাচ্ছে। একজন তদন্তকারী কর্মকর্তা মুসাদিক রিয়াজ পত্রিকাটিকে বলেন, শাহীন ম্যাজিস্ট্রেটের সামনে স্বীকার করেছেন... যে সে বিয়ে করেছে... তার নিজের ইচ্ছা এবং তার সাথে থাকতে চায়। মামলাটি একটি সংসদীয় কমিটির কাছে যাবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ধর্মীয় সম্প্রীতি বিষয়ক বিশেষ প্রতিনিধি তাহির মেহমুদ আশরাফি বলেছেন, সরকারি সংস্থাগুলো এই মামলা গ্রহণ করবে।

খ্রিস্টান, হিন্দু এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধাচারণকারী সরকারকে সমর্থন করা ঠিক হবে না।

ওহ, সত্যিই? জনাব আশরাফি অবশ্যই পাকিস্তানি প্রশাসনের অন্যতম ব্যস্ত কর্মচারী। পাকিস্তানের সংহতি ও শান্তি আন্দোলন অনুমান করছে, গত এক বছরে ১২ থেকে ২৫ বছর বয়সী প্রায় ১০০০ খ্রিস্টান এবং হিন্দু মেয়েকে অপহরণ করা হয়। পুলিশ এই বিষয়ে তদন্ত করতে পারে এবং মামলাটি আদালতে আনা হতে পারে। কিন্তু প্রকৃত দোষী সাব্যস্ত কতজন হচ্ছেন সেটা আরেক বিষয়। খ্রিস্টান এবং হিন্দু মেয়েরা তাদের প্রিয় শিকার। যেহেতু তারা দরিদ্র। তাদের আদালতে প্রতিকার পাওয়ার সম্ভাবনাও ক্ষীণ। ১৪ বছর বয়সী এক খ্রিস্টান মেয়ে গত বছর গানপয়েন্টে অপহৃত হয়েছে। অন্যদেরও পুলিশকে বিশ্বাস করার জন্য খুব একটা উৎসাহ নেই।

এটা এমনকি ব্লাসফেমি আইনকে বিবেচনা না করে, যা একটি উপায় যার মাধ্যমে পাকিস্তানি কর্তৃপক্ষ একটি ধর্মীয় সংখ্যালঘু সদস্যদের ভয়ে আটকে রাখে। গত সেপ্টেম্বরে লাহোরের একটি আদালত একটি টেক্সটাইল ফ্যাক্টরির খ্রিস্টান শ্রমিক আসিফ পারভেজকে ব্লাসফেমির অভিযোগে মৃত্যুদণ্ড প্রদান করে। তার সুপারভাইজার টেক্সট মেসেজের মাধ্যমে ইসলামের নবী মুহাম্মদ সম্পর্কে মানহানিকর মন্তব্য পাঠানোর জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনেন (জনাব আসিফ বলেছেন যে এই অভিযোগ তার ইসলাম ধর্ম গ্রহণ করতে অস্বীকৃতি জানানোর পর)। প্রধানমন্ত্রী ইমরান খান কি হস্তক্ষেপ করবেন? যাই হোক, ক্রিসমাসের ঠিক আগে জনাব খান ব্লাসফেমি আইনের কঠোর প্রয়োগের সবচেয়ে শক্তিশালী উকিলের অন্ত্যেষ্টিক্রিয়ায় একটি সহানুভূতিশীল এবং সহায়ক বার্তা পাঠিয়েছেন। তার রেকর্ড দেখে মনে হচ্ছে যে সে ব্লাসফেমি আইন সম্পর্কে কিছু করবে, যদিও সে চায়।

সুতরাং এটা অন্যদের উপর পড়ে যে পাকিস্তানকে ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি তার আচরণের জন্য দায়ী করা। এখন পর্যন্ত কেউ অনেক লক্ষণ দেখাচ্ছে যে এইচএম সরকার এই ধরনের কিছু করছে, যদিও যুক্তরাজ্যের হাই কমিশনার ডঃ ক্রিশ্চিয়ান টার্নারের কাজ সহজ হতে পারে না। গত বছর তৎকালীন আন্তর্জাতিক সাহায্য বিভাগ পাকিস্তানে ৩০২ মিলিয়ন পাউন্ড খরচ করার পরিকল্পনা করে। যুক্তরাজ্যের ক্রেডিট ফাইন্যান্স এজেন্সি পাকিস্তানে বিনিয়োগ করতে আগ্রহী যুক্তরাজ্যের ব্যবসায়ীদের জন্য তার আর্থিক সীমা বৃদ্ধি করেছে; ভিসা এবং অভিবাসনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী পাকিস্তান থেকে আরো ছাত্রদের পড়াশোনার জায়গা হিসেবে যুক্তরাজ্যকে বেছে নিতে উৎসাহিত করেছেন; পাকিস্তানের ব্রিটিশ হাই কমিশন দৃঢ়ভাবে পাকিস্তানি নারীদের নেতৃত্ব প্রচারের জন্য সান্ধ্য বৃত্তির জন্য আবেদন করতে উৎসাহিত করছে।

এই সব উপযুক্ত, সুপরিকল্পিত কাজ বাতিল করা কি হবে এই ভিত্তিতে যে ভাল যাই হোক না কেন, খ্রিস্টান, হিন্দু এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের বিরোধী সরকারকে সমর্থন করা ঠিক হবে না। আমি উপলব্ধি করি যে আমাদের মাথায় আপাতদৃষ্টিতে দুটি পরস্পরবিরোধী ধারণা একই সাথে রাখা কঠিন, কিন্তু আপনি জানেন, চীনের উইগুর মুসলমানদের ভয়াবহ পরিস্থিতি এবং মুসলিম রাষ্ট্রগুলোতে খ্রিস্টানদের অধিকার নিয়ে কাজ করা সম্ভব। এটা যুক্তিসঙ্গত যে এইচএমজি তার সংখ্যালঘুদের ক্ষেত্রে পাকিস্তানের উপর প্রভাব বিস্তার করার সম্ভাবনা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির চেয়ে বেশি।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।