ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় আরও একটি সামরিক ঘাঁটি গড়েছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
সিরিয়ায় আরও একটি সামরিক ঘাঁটি গড়েছে আমেরিকা

ঢাকা: সিরিয়ার হাসাকা প্রদেশের ইয়ারুবা এলাকায় মার্কিন সামরিক বাহিনী আরও একটি ঘাঁটি স্থাপন করছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) স্থানীয় কয়েকটি সূত্রের বরাত দিয়ে সানা জানায়, ঘাঁটি স্থাপনের জন্য ইতোমধ্যে প্রয়োজনীয় সামরিক সরঞ্জামাদি সেখানে নেওয়া হয়েছে। হাসাকা শহরের উত্তর পূর্বে অবস্থিত আল-মালিকিয়া এলাকা থেকে ১০টি ট্রাকে করে এসব সরঞ্জাম নেওয়া হয়েছে। ইরাক সীমান্তের কাছে ইয়ারুবা এলাকাটি অবস্থিত।

আমেরিকা দাবি করছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের সামরিক বাহিনী সিরিয়াতে অবস্থান করছে তবে সিরিয়ার সরকার বারবার বলছে দেশের তেল সম্পদ লুটপাটের জন্য মার্কিন সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

২০১৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দেন কিন্তু নানামুখী বাধার কারণে তিনি তার সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং ওই বছরের অক্টোবর মাসে সিরিয়াতে নতুন করে সেনা মোতায়েন করা হয়। তখন ট্রাম্প বলেছিলেন, সিরিয়ার তেল ক্ষেত্রগুলোতে আমেরিকার অর্থনৈতিক স্বার্থ নিয়ন্ত্রণের জন্য সেখানে সেনা মোতায়েন করে রাখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮২৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।