ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘বিশ্ব পরিস্থিতি এখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেকার অবস্থায়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
‘বিশ্ব পরিস্থিতি এখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেকার অবস্থায়’

ঢাকা: আধুনিক বিশ্বের বর্তমান পরিস্থিতি এমন যে, প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে এবং এই পরিস্থিতিটা দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর আগে ১৯৩১ সালের দিকে যেমন ছিল তেমন বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

>>>প্রথম ফোনালাপেই পুতিনকে সতর্ক করলেন বাইডেন

পুতিন বলেন, বিদ্যমান অর্থনৈতিক মডেল আন্তর্জাতিক অঙ্গনে তীব্র আকারে মেরুকরণ সৃষ্টি করছে। এতে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়ছে, আঞ্চলিক সংঘাত কয়েকগুণ বেড়েছে এবং বৈশ্বিক নিরাপত্তা ব্যবস্থা কমে গেছে।

রাশিয়া এবং আমেরিকার মধ্যকার নিউ স্টার্ট চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে বাইডেন প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রশংসা করে পুতিন বলেন, আন্তর্জাতিক উত্তেজনা কমানোর ক্ষেত্রে এটি অবশ্যই ইতিবাচক পদক্ষেপ। রাশিয়ার ও আমেরিকার মধ্যে পরমাণু সংক্রান্ত এটি হলো সর্বশেষ চুক্তি যা এখনো বহাল রয়েছে।  

তিনি বলেন, নিউ স্টার্ট চুক্তি মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত যে সঠিক পদক্ষেপ তাতে কোনো সন্দেহ নেই।

প্রতিবছর সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠক অনুষ্ঠিত হয় কিন্তু করোনাভাইরাসের মহামারির কারণে এবার তা ভার্চুয়ালি অনুষ্ঠিত হলো।

বাংলাদেশ সময়: ০৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।