ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বাঁধ নির্মাণের জন্য ভারত-আফগানিস্তান চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
বাঁধ নির্মাণের জন্য ভারত-আফগানিস্তান চুক্তি

কাবুলের মানুষকে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য বাঁধ নির্মাণের জন্য চুক্তিবদ্ধ হয়েছে ভারত ও আফগানিস্তান।  

দুই পক্ষের মধ্যে একটি ভার্চ্যুয়াল বৈঠকের পর মঙ্গলবার কাবুল নদী অববাহিকায় শাহতুত বাঁধ নির্মাণে এ চুক্তি হয়।

 

ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শংকর ও আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ হানিফ আতমার নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।

নতুন বছরে এই প্রথম দু’দেশের নেতা মুখোমুখি হলেও এই বাঁধ নিয়ে কথাবার্তা চলছে ছ’বছর ধরেই। গত বছর এস জয়শঙ্কর জানান ২০২১ সালে এ বিষয়ে চুক্তি সই হবে।  

আফগানিস্তানের প্রেসিডেন্ট জানান, তিনি রবীন্দ্রনাথের কাবুলিওয়ালা গল্প পড়ে বড় হয়েছেন। তিনি বলেন, কাবুলিওয়ালাদের পক্ষ থেকে আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। শাহতুত বাঁধের মাধ্যমে আমরা আবার নতুন করে প্রাকৃতিক সৌন্দর্য ফিরিয়ে আনতে পারব। বাবরের কল্পনাকে বাস্তবায়িত করা সম্ভব হবে।  

অন্য দিকে নাম না উচ্চারণ করে পাকিস্তানের দিকে তোপ দেগেছেন প্রধানমন্ত্রী মোদী। তার কথায়, ‘ভারত এবং আফগানিস্তান উভয় দেশই চায় হিংসামুক্ত পরিবেশ। আফগানিস্তানে হিংসার ঘটনা বাড়ায় আমরা উদ্বিগ্ন। আমরা কাবুলের পাশে আছি। কাপুরুষের মতো আফগানিস্তানকে নিশানা করা হচ্ছে। সন্ত্রাসের মোকাবিলায় আমরা একজোট।  

আফগানিস্তানকে ‘মজবুত কৌশলগত মিত্র’ হিসাবেই বর্ণনা করেছেন মোদী। সম্প্রতি আফগানিস্তানে পাঠানো হয়েছে ৫ লাখ প্রতিষেধকের ডোজ। এ দিন মোদীর সঙ্গে ভিডিয়ো বৈঠকে আশরফ গনি বলেন, ‘আমাদের ৫ লক্ষ ডোজ প্রতিষেধক দেওয়ার যে সিদ্ধান্ত আপনি নিয়েছেন, কঠিন সময়ে তার থেকে ভাল উপহার আর হতে পারে না। ’

শাহতুত বাঁধ থেকে কাবুলের ২০ লাখ মানুষের জন্য বিশুদ্ধ পানি ও সেচের সুবিধা পাওয়া যাবে।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।