ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপকে চীনের ওপর নির্ভরতা কমাতে হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ইউরোপকে চীনের ওপর নির্ভরতা কমাতে হবে

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন মঙ্গলবার বলেছেন, প্রযুক্তিগত উন্নয়নের জন্য বিদেশ থেকে আমদানির ওপর অতিরিক্ত নির্ভরতা বন্ধ করতে হবে। যেমন পৃথিবীর বিরল কিছু উপাদানের জন্য চীনের সরবরাহ আধিপত্য থেকে বের হতে হবে।

তিনি বলেন, সবুজ এবং ডিজিটাল প্রযুক্তি বর্তমানে বেশ কিছু দুর্লভ কাঁচামালের ওপর নির্ভরমীর। আমরা বৈদ্যুতিক গাড়ির জন্য লিথিয়াম আমদানি করি, পরিষ্কার হাইড্রোজেন, সৌর প্যানেলের জন্য সিলিকন মেটাল। পৃথিবীর ৯৮ শতাংশ বিরল উপাদানের একক সরবরাহকারী হলো চীন। কিন্তু এসব দীর্ঘস্থায়ী নয়।  

প্রেসিডেন্ট উরসুলা বলেন, গত বছরের শেষের দিকে একটি ইউরোপীয় কাঁচামাল জোট গঠন করা হয়েছিল, যাতে অন্যদের ওপর নির্ভরতা কমাতে পারে এবং সদস্য রাষ্ট্রগুলো নিজেদের মধ্যে জটিল উপাদান ছড়িয়ে দিতে পারে।

ল্যাপটপ, বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি থেকে শুরু করে মিসাইল গাইডিং সিস্টেম এবং লেজার পর্যন্ত যে কোন কিছু উৎপাদনের জন্য ১৭টি কৌশলগত উপাদান রয়েছে।

এখন পর্যন্ত চীনই একমাত্র দেশ যারা এসব উপাদান প্রক্রিয়াকরণের ওপর একটি ভার্চুয়াল একাধিপত্য প্রয়োগ করেছে।

চীন, যুক্তরাষ্ট্র এবং মিয়ানমারের মুষ্টিমেয় কয়েকটি স্থানে পৃথিবীর বিরল উপাদান উৎপাদন করা হয়। অন্যান্য দেশে এর পরিমান খুবই কম। এই বাজারে চীনের আধিপত্য দুই তৃতীয়াংশের বেশি।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।