ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বেইজিং অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের আহ্বান পেলোসির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মে ২০, ২০২১
বেইজিং অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের আহ্বান পেলোসির

বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ সালের শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি।  

জিনজিয়াংয়ে উইগুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ক্রমবর্ধমান ক্ষোভের কারণে পেলোসির এমন আহ্বান।

অন্যদিকে কংগ্রেসের কিছু সদস্য ওই অলিম্পিক আসর চীন থেকে সরিয়ে নিতে কিমিটির প্রতি আহ্বান জানিয়েছেন। তবে পেলোসি এবং অন্যান্যরা একটি কম কঠোর পদক্ষেপের পক্ষে কথা বলছেন। তারা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সেখানে ক্রীড়াবিদ পাঠাবে, কিন্তু সরকারের প্রতিনিধি দলকে উদ্বোধনী বা সমাপনী অনুষ্ঠানে অংশ নেওয়া থেকে বিরত থাকবে।  

কংগ্রেসের টম ল্যানটোস মানবাধিকার কমিশনের শুনানিতে পেলোসি মঙ্গলবার বলেন, আপনারা ক্রীড়াবিদদের সম্মান করুন। আসুন কূটনৈতিকভাবে বয়কট করা যাক, যদি এই অলিম্পিক অনুষ্ঠিত হয়।

ইউটা রিপাবলিকান সিনেটর মিট রমনি এবং ভার্জিনিয়ার ডেমোক্র্যাট টিম কাইনে চেম্বারে আইন প্রণয়নের প্রস্তাব করেছেন, যা হংকং-এ মানবাধিকার সমস্যা তুলে ধরার উপায় হিসেবে এবং পশ্চিম জিনজিয়াং অঞ্চলে জাতিগত উইগুরদের প্রতি চীনের আচরণের কারণে অলিম্পিকে কোনো সরকারি আমেরিকান প্রতিনিধিদল পাঠানোর জন্য অর্থায়ন নিষিদ্ধ করবে।

রমনি এবং কাইনের প্রস্তাবটি চীন বিরোধী আইনের একটি প্যাকেজের সংশোধনী হিসাবে যুক্ত করা হয়েছিল যা এই সপ্তাহে সিনেটের ফ্লোরে বিবেচনা পাচ্ছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার বেইজিংয়ে এক নিয়মিত ব্রিফিংয়ে বলেন, আদর্শগত ও রাজনৈতিক কুসংস্কারের ভিত্তিতে যুক্তরাষ্ট্রে কয়েকজন ব্যক্তি চীনকে কালিমালিপ্ত করার এবং শীতকালীন অলিম্পিকের প্রস্তুতি ভেস্তে দেওয়ার চেষ্টা করছে। আমরা তাদের প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করি।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ২০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।