ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

চাঁদ থেকে ফিরলেও কাস্টমসের জেরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
চাঁদ থেকে ফিরলেও কাস্টমসের জেরা

আমেরিকা, ইংল্যান্ড বা থাইল্যান্ড না, তিনি সত্যিই ফিরেছেন চাঁদ থেকেই। কোথায় পৃথিবীতে ফেরার পর ফুল, মালা, অভ্যর্থনায় ভরিয়ে দেওয়া হবে, তা না বিমানবন্দরে কাস্টমসের ফরম পূরণ করে আর পাঁচজন যাত্রীর মতোই বেরোতে হলো এডুইন অলড্রিকেও।

নিল আর্মস্ট্রংয়ের পরেই চাঁদে পা রেখেছিলেন এডুইন অলড্রিন। মহাকাশযান অ্যাপোলো ১১-এর মডিউল ঈগলে করে চাঁদে গিয়েছিলেন দুই মহাকাশচারী। প্রথম পা রেখেছিলেন নিল। এরপর এডুইন, টুইটারে যার নাম উল্লিখিত বাজ অলড্রিন হিসেবে।  

অলড্রিন চাঁদ থেকে ফেরার পরের অভিজ্ঞতা ভাগ করে নিতে গিয়ে টুইটারে লিখেছেন, একবার ভাবুন, আট দিন আমরা মহাকাশে কাটিয়েছি। প্রায় ২২ ঘণ্টা আমরা ছিলাম চাঁদে। পৃথিবীতে, মানে বাড়িতে ফিরেছিলাম শুধু বিমানবন্দরের কাস্টমস পেরিয়ে যেতে হবে বলে। এর সঙ্গেই কাস্টমসের ফরমটিও শেয়ার করেছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে, কোথা থেকে এসেছেন, সেই স্থানে লেখা রয়েছে ‘চাঁদ’। স্পষ্ট তারিখটিও, ২৪ জুলাই ১৯৬৯।  

এই ফরমে তিনজনের নাম রয়েছে—অলড্রিন ও আর্মস্ট্রং চাঁদে নামলেও যানেই ছিলেন মাইকেল কলিন। তার নামও উল্লেখ করা হয়েছে এই ফরমে। স্পেসডটকমের খবর অনুসারে, ২০০৯ সালে এই ফরমটি যুক্তরাষ্ট্রের কাস্টমস ও সীমান্ত নিরাপত্তা বিষয়ক সরকারি ওয়েবসাইটে পোস্ট করা হয়।  

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa