ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২১
মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

মিয়ানমারের একটি কোম্পানি ও এর প্রতিষ্ঠাতার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। দেশটির সামরিক জান্তাকে অস্ত্র দিয়ে সহায়তা করার অভিযোগে এ নিষেধাজ্ঞা।

আল-জাজিরা জানিয়েছে, মিয়ানমারের তো গ্রুপ অব কোম্পানিজ এবং এর প্রতিষ্ঠাতা ব্যবসায়ী তায় জার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

খবরে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে উল্লেখ করা হয়েছে, যুক্তরাজ্যে থাকা মিয়ানমারের তো গ্রুপ অব কোম্পানিজ এবং এর প্রতিষ্ঠাতা তায় জা’র সব সম্পদ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ মিয়ানমারের সামরিক বাহিনীর পক্ষে ধনী ওই ব্যবসায়ী একটি অস্ত্র চুক্তিতেও জড়িত ছিলেন।

এছাড়া ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞ চালাতে তো গ্রুপ অব কোম্পানিজ অর্থায়ন করেছিল বলেও দাবি ব্রিটেনের। চলতি বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল ও গণতান্ত্রিক পদ্ধতি ফিরিয়ে আনার দাবিতে আন্দোলনকারীদের ওপর নিপীড়নের কারণে যুক্তরাজ্য এর আগে মিয়ানমারের বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

উল্লেখ্য, এই নিষেধাজ্ঞার আওতায় ব্রিটেনে থাকা তো গ্রুপ অব কোম্পানিজের এবং এর মালিক তায় জা’র সব সম্পদ আপাতত বাজেয়াপ্ত করা হবে। একইসাথে অভিযুক্ত এই ব্যবসায়ী যুক্তরাজ্যেও ঢুকতে পারবেন না।

প্রসঙ্গত চলতি বছরের ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানে দেশের ক্ষমতা দখলে নেয় সামরিক জান্তা।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa