ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে আবারও সহিংসতা, শিশুসহ নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
মিয়ানমারে আবারও সহিংসতা, শিশুসহ নিহত ২০

মিয়ানমারে নিরাপত্তা বাহিনী এবং জান্তাবিরোধী মিলিশিয়াদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন শিশু রয়েছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে মিয়ানমারের মাইয়িন থর গ্রামে নিহতের এ ঘটনা ঘটেছে। সেখানে নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে লড়ছে দেশটির ছায়া সরকারের অনুগত যোদ্ধারা। সংঘর্ষের সময় নিরাপত্তা বাহিনী ব্যাপকভাবে কামানের গোলাবর্ষণ করে। এতে স্থানীয় মিলিশিয়াসহ গ্রামবাসীরা নিহত হয়েছেন।

গত মঙ্গলবার ফেসবুকে এক ভিডিও বার্তায় জান্তা সরকার ও নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ‘প্রতিরোধ যুদ্ধ’ শুরুর ঘোষণা দেন দেশটির ছায়া সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাসি লা। তার এই ঘোষণার পর এটিই সবচেয়ে বড় সহিংসতার ঘটনা বলে উল্লেখ করেছে সংবাদমাধ্যমগুলো।

তবে শনিবার এক বিবৃতিতে মিয়ানমারের গণ-অসহযোগ আন্দোলন জানিয়েছে, হাতের কাছে যা আছে তা নিয়ে যুদ্ধে নেমে পড়া ছাড়া মিয়ানমারের যুবকদের আর কোনও উপায় নেই। সেজন্য জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হতে জাতিসংঘসহ আসিয়ান দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

থাইল্যান্ডভিত্তিক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, সেনা অভ্যুত্থানের পর থেকে গত ৬ সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে সামরিক জান্তার দমন অভিযানে অন্তত এক হাজার ৪৯ জন নিহত হয়েছেন। এছাড়া বিক্ষোভ সংশ্লিষ্টতায় গ্রেফতার হয়েছেন সাত হাজার ৯০৪ জন। বর্তমানে বন্দী রয়েছেন ছয় হাজার ২৫৭ জন। গ্রেফতারি পরোয়ানা নিয়ে ঘুরছেন আরও এক হাজার ৯৮৪ জন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।