ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

নেলসন ম্যান্ডেলার ‘মাদিবা শার্ট’ নিলামে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
নেলসন ম্যান্ডেলার ‘মাদিবা শার্ট’ নিলামে

বর্ণবাদবিরোধী নেতা ও দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র নিলামে তুলেছে তার পরিবার। নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি আগামী ১১ ডিসেম্বর অনলাইনে ও সরাসরি এ নিলাম আয়োজন করবে।

নেলসন ম্যান্ডেলার সম্মানে ইস্টার্ন কেপ প্রদেশের প্রত্যন্ত কুনু গ্রামের নেলসন ম্যান্ডেলা ফ্রিডম গার্ডেন গড়ে তোলা হয়েছে। তার তহবিল জোগাতেই প্রায় ১০০ রকমের জিনিস নিলামে তোলা হচ্ছে।  

এর মধ্যে রয়েছে তার পরনের কয়েকটি জামাও। এগুলো মাদিবা শার্ট নামে অধিক পরিচিত। এগুলো বিশেষ অনুষ্ঠান উপলক্ষে পরতেন ম্যান্ডেলা। ১৯৯৮ ও ২০০৩ সালে তিনি ব্রিটেনের রানির সঙ্গে দেখা করার সময়ও এ জামা পরেছিলেন।

নিলামে অন্য যেসব জিনিস তোলা হচ্ছে, তার মধ্যে থাকছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অন্য রাষ্ট্রপ্রধানদের উপহার, ম্যান্ডেলার চশমা, ব্রিফকেস ও প্যান্ট। ১৯৭৬ সালে রোবেন দ্বীপে বন্দি থাকার সময় তিনি যে চার পৃষ্ঠার চিঠি লিখেছিলেন, সেটিও নিলামে তোলা হচ্ছে।

২০১৩ সালে জোহানেসবার্গে ৯৫ বছর বয়সে নেলসন ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকার কুনুতে ফ্রিডম গার্ডেনে তাকে সমাধিস্থ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa