ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আসিয়ান সম্মেলন থেকে বাদ জান্তা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
আসিয়ান সম্মেলন থেকে বাদ জান্তা প্রধান মিন অং হ্লাইং

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট অ্যাসিয়ান ন্যাশন্সের (আসিয়ান) আসন্ন শীর্ষ সম্মেলন থেকে বাদ পড়লেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং।  

প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় জান্তা সরকারকে সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে বলে শনিবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে জানায় আসিয়ান।

 

বিবৃতিতে বলা হয়, শুক্রবার রাতে আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এক জরুরি বৈঠকে বসেন। বৈঠক থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়, আসিয়ান সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে না মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লইং-কে। তবে মিয়ানমার থেকে একটি অরাজনৈতিক দলের প্রতিনিধিকে সম্মেলনে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়।  

চলতি মাসের ২৬ থেকে ২৮ অক্টোবর বসতে যাচ্ছে আসিয়ানের ভার্চ্যুয়াল সম্মেলনটি। সেখানে মিয়ানমারের সেনাপ্রধানকেও আমন্ত্রণ জানানো হয়। তবে এর আগে দেশটিতে শান্তি ফেরাতে এপ্রিলে পাঁচ দফা পরিকল্পনায় সম্মত হয় জান্তা সরকার। কিন্তু পাঁচ দফার কোনোটিই মানা হয়নি।  

প্রসঙ্গত, চলতি বছরের ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের পর দেশটির নিয়ন্ত্রণ নেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। তখন থেকেই দেশের ক্ষমতা নিয়ন্ত্রণ করছে এই জান্তা সরকার।

আসিয়ানভুক্ত দেশগুলো হলো ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ব্রুনেই, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার ও ভিয়েতনাম।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa