ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়াকে যুক্তরাষ্ট্র

ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে আলোচনায় আসুন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে আলোচনায় আসুন

উত্তর কোরিয়াকে উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের।  

দেশটির উত্তর কোরিয়া বিষয়ক কর্মকর্তা সুং কিম রোববার (২৪ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর এ আহ্বান জানান।

পিয়ংইয়ং সাম্প্রতিক সপ্তাহগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। যার মধ্যে সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার ঘটনা উল্লেখযোগ্য। ওয়াশিংটন এবং পিয়ংইয়ংয়ের মধ্যে দীর্ঘদিন ধরে পরমাণু কূটনীতির ক্ষেত্রে অচলাবস্থা বিরাজ করছে। এর মধ্যেই উত্তর কোরিয়া এ সমস্ত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

মার্কিন কর্মকর্তা সুং কিম বলেন, ‘আমরা উত্তর কোরিয়ার প্রতি তাদের উসকানিমূলক পদক্ষেপ ও আরও অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এমন কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানাচ্ছি। এর পরিবর্তে বরং আমরা তাদের সংলাপ হয়ে ফিরে আসার অনুরোধ জানাই। ’

সুং কিম আরও বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই আলোচনায় বসতে আমরা প্রস্তুত আছি এবং আমরা পরিষ্কার করে বলেছি যে, উত্তর কোরিয়ার সঙ্গে কোনোরকম শত্রুতা করতে চায় না আমেরিকা।

গত মঙ্গলবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। সাবমেরিন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র শনাক্ত করা শত্রুপক্ষের জন্য খুবই কঠিন কাজ।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।