ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সামরিক অভ্যুত্থানের আশঙ্কা সুদানে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
সামরিক অভ্যুত্থানের আশঙ্কা সুদানে সংগৃহীত ছবি

আফ্রিকার দেশ সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুককে আটক করা হয়েছে। ফলে দেশটিতে নতুন করে সামরিক অভ্যুত্থানের আশঙ্কা দেখা দিয়েছে।

সামরিক বাহিনীর তথ্য বিভাগ থেকে জানানো হয়, সামরিক অভ্যুত্থানের প্রতি সমর্থন দিতে রাজি না হওয়ায় প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুককে আটক করে অজ্ঞাত স্থানে নেওয়া হয়েছে।

এর আগে গণমাধ্যমে প্রতিদিনের বলা হয়, প্রধানমন্ত্রীর বাসভবন অবরুদ্ধ করে সামরিক বাহিনী এবং তারপর তাকে আটক করে বাড়ি থেকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। সোমবার (২৫ অক্টোবর) ভোরের আগেই তাকে আটক করা হয়েছে বলে সুদানের সামরিক বাহিনীর একটি অজ্ঞাত সূত্র নিশ্চিত করেছে।

আরও পড়ুন...  
** সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী
** সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী, ৪ মন্ত্রী আটক


গণমাধ্যমের বিভিন্ন খবর থেকে জানা যাচ্ছে, সুদানের বেসামরিক প্রশাসনের আরও বেশ কয়েকজন কর্মকর্তাকে আটক করা হয়েছে। এর মধ্যে রয়েছেন শিল্পমন্ত্রী ইব্রাহিম আল শেখ, তথ্যমন্ত্রী হামজা বালুল এবং প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ফয়সাল মোহাম্মদ সালেহ।

সুদানে সামরিক বাহিনীর জেনারেল হেমেদতি এবং বুরহান প্রধানমন্ত্রী আব্দুল্লাহকে গৃহবন্দী এবং পরে তাকে আটক করা হয়। ২০১৯ সালে যে গণবিস্ফোরণের মুখে সাবেক স্বৈরশাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হন, তার সুযোগ নিয়ে সামরিক বাহিনীকে সুদানের রাজনীতিতে শক্ত অবস্থানে রেখেছেন এ দুই জেনারেল।

সুদানের চলমান নাটকীয় পরিস্থিতির মধ্যে দেশের অনেক জায়গায় টেলিফোন লাইন বিচ্ছিন্ন করা হয়েছে। এছাড়া রাজধানী অভিমুখী সড়ক-মহাসড়কগুলোতে ব্যারিকেড দেওয়া হয়েছে।

সুদানের প্রফেশনাল অ্যাসোসিয়েশন পরিস্থিতিকে সামরিক অভ্যুত্থান মন্তব্য করে জনগণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছে।

সূত্র: পার্সটুডে

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa