ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাবুলে কূটনৈতিক মিশন খুলছে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
কাবুলে কূটনৈতিক মিশন খুলছে ইইউ

আফগানিস্তানে আবারও কূটনৈতিক মিশন চালু করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার।

ইইউয়ের মুখপাত্র নাবিলা মাসরালি সোমবার (২৫ অক্টোবর) ঘোষণা করেছেন, আগামী এক মাসের মধ্যে সীমিত পরিসরে কাবুলে নিজেদের কূটনৈতিক মিশন চালু করতে চায় ইউরোপীয় ইউনিয়ন। তিনি দাবি করেন, ইইউয়ের এ পদক্ষেপের অর্থ আফগানিস্তানের বর্তমান শাসনব্যবস্থাকে স্বীকৃতি দেওয়া নয়।

নাবিলা মাসরালি বলেন, আফগান জনগণকে সাহায্য করার জন্য বাধ্য হয়ে আমাদের তালেবানের সঙ্গে কাজ করতে হচ্ছে।

তবে ইইউয়ের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন তালেবানের উপ-মুখপাত্র মোল্লা আহমাদুল্লাহ ওয়াসিক। তিনি বলেন, ইউরোপের এ সিদ্ধান্ত আফগানিস্তানের পাশাপাশি ইইউয়ের জন্যও একটি ইতিবাচক পদক্ষেপ। ইইউয়ের দপ্তর এবং তাদের সব কর্মীর নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান।

গত আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে। এরপর বিশ্বের বেশিরভাগ দেশের দূতাবাসের পাশাপাশি ইইউও কাবুলে তার রাজনৈতিক কার্যালয় বন্ধ করে দেয়। ইইউ তাদের কূটনীতিকদের কাবুলে ফেরত পাঠানোর পরিবেশ সৃষ্টি হয়েছে কি-না তা যাচাই করার জন্য গতমাসে আফগানিস্তানে একটি প্রতিনিধিদল পাঠিয়েছিল। তাদের মূল্যায়নের পরিপ্রেক্ষিতে কাবুলে ইইউয়ের কার্যক্রম আবার চালু করার সিদ্ধান্ত নেওয়া হলো।

অন্যদিকে আফগানিস্তানকে ১০০ কোটি ইউরো সাহায্য দিতে চায় ইইউ। তবে ইউনিয়ন মনে করে, তাদের নিজস্ব কর্মীর উপস্থিতি ছাড়া এই সাহায্য সঠিকভাবে আফগান সুবিধাভোগীদের হাতে পৌঁছে দেওয়া সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।