ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে আঙ্গেলা মেরকেল যুগের অবসান

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
জার্মানিতে আঙ্গেলা মেরকেল যুগের অবসান

জার্মানির নবনির্বাচিত সংসদের প্রথম অধিবেশনের মধ্য দিয়ে বিদায়ী সরকারের মেয়াদ শেষ হয়েছে। এতে করে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের যুগ আনুষ্ঠানিকভাবে শেষ হলো।

 

তবে নতুন সরকার ক্ষমতা গ্রহণ করা পর্যন্ত কার্যনির্বাহী চ্যান্সেলর হিসেবে আঙ্গেলা মেরকেল ক্ষমতায় থাকবেন।  

স্থানীয় সময় মঙ্গলবার (২৬ অক্টোবর) রেকর্ড সংখ্যক সদস্য নিয়ে জার্মানির সংসদের নিম্ন কক্ষ বুন্ডেসটাগের নতুন যাত্রা শুরু হয়েছে।  

ফেডারেল জার্মানির ইতিহাসে তৃতীয় নারী হিসেবে স্পিকার পদে নির্বাচিত হয়েছেন এসপিডি দলের বেয়ার্বেল বাস।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ৭৩৬ জন সংসদ সদস্য দায়িত্ব গ্রহণ করেন। গতবারের তুলনায় ১৪০ জন বাড়তি সংসদ সদস্যের কারণে জার্মানির করদাতাদের ওপর বছরে ১০ কোটি ইউরোর বোঝা চাপবে বলে করতাদাদের সংগঠন হিসাব করেছে।

এসব ব্যস্ততার মাঝে আঙ্গেলা মেরকেলের উপস্থিতি সহজে চোখে পড়ার মতো ছিল না। দীর্ঘ ১৬ বছর ধরে চ্যান্সেলর এবং তিন দশকেরও বেশি সময়জুড়ে সংসদ সদস্য থাকার পর তিনি এবার নির্বাচনে দাঁড়াননি। তাই বুন্ডেসটাগে ভিআইপি দর্শকের আসনে বসেই তিনি সব আনুষ্ঠানিকতা পর্যবেক্ষণ করেন।

জার্মান প্রেসিডেন্ট ফ্রাংক ভাল্টার স্টাইনমায়ার মঙ্গলবারই আনুষ্ঠানিকভাবে বিদায়ী সরকারকে বিদায় জানান। মেরকেলসহ মন্ত্রিসভার সদস্যদের অব্যাহতি দিয়েছেন তিনি।  

দেশের কঠিন সময়ে চালকের আসনে মেরকেলের ভূমিকার প্রশংসা করে কৃতজ্ঞতা প্রকাশ করেন জার্মান প্রেসিডেন্ট। বিশেষ করে করোনা মহামারির সময় মেরকেল সরকারের পদক্ষেপের উল্লেখ করেন তিনি।  

মেরকেলের চতুর্থ এবং শেষ কার্যকালে ব্রেক্সিটের মতো ধাক্কা এবং অ্যামেরিকার প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে সামলানোর জন্যও স্টাইনমায়ার সন্তুষ্টি প্রকাশ করেন।  

তবে কার্যনির্বাহী সরকারের প্রধান হিসেবে মেরকেলের ব্যস্ততা শেষ হচ্ছে না। বুধবারই তিনি বার্লিনে জর্ডানের বাদশাহ আব্দুল্লাহকে স্বাগত জানাচ্ছেন। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা উষ্ণতার সঙ্গে তাকে বিদায় জানিয়েছেন। ইটালিতে জি-টোয়েন্টি গোষ্ঠীর শীর্ষ সম্মেলন এবং আগামী সপ্তাহে ব্রিটেনের গ্লাসগো শহরে জাতিসংঘের পরিবেশ সম্মেলনেও তিনি জার্মানির প্রতিনিধিত্ব করবেন।

সামাজিক গণতন্ত্রী এসপিডি, উদারপন্থি এফডিপি ও পরিবেশবাদী সবুজ দলজোট সরকার গঠনের লক্ষ্যে বুধবার থেকে বড় আকারে আলোচনা শুরু করছে। ডিসেম্বরের প্রথম দিকেই সরকার গঠনের লক্ষ্যমাত্রা স্থির করেছেন দলের নেতারা।  সেক্ষেত্রে ৬ ডিসেম্বর নতুন চ্যান্সেলর হিসেবে ওলাফ শোলৎজ শপথ নেবেন।  

ওই পরিকল্পনা কার্যকর হলে মেরকেল সামান্য কয়েক দিনের জন্য ফেডারেল জার্মানির ইতিহাসে চ্যান্সেলর হিসেবে দীর্ঘতম কার্যকালের রেকর্ড ভাঙতে পারবেন না।  

১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত হেলমুট কোল পাঁচ হাজার ৮৭০ দিন জার্মান চ্যান্সেলর হিসেবে কর্মরত ছিলেন। কমপক্ষে ১৯ ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় থাকতে পারলেই মেরকেল সেই রেকর্ড ভাঙতে পারবেন।  

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এসকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।