ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতের সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
ভারতের সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা 

ভারত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র  অগ্নি-৫ এর পরীক্ষা চালিয়েছে। উড়িষ্যা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় এই ব্যালিস্টিক মিসাইলটি উৎক্ষেপণ করা হয়।

 

এর গতি শব্দের চেয়ে ২৪ গুণ বেশি। সেকেন্ডে ৮.১৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এই ক্ষেপণাস্ত্র। ক্ষেপণাস্ত্রটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। সেই সাথে লক্ষ্যবস্তকে ধ্বংস করতেও সক্ষম ।

ক্ষেপণাস্ত্র টির দৈর্ঘ্য সাড়ে ১৭ মিটার এবং পরিধি ২ মিটার। ক্ষেপনাস্ত্রটি ১৫ হাজার কেজি পরমাণু অস্ত্র বহনে সক্ষম। এতে তিন স্তরীয় রকেট বুস্টার আছে।  

অগ্নি ১ থেকে ৫ এই পুরো সিরিজের ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ভারতের সরকারি সংস্থা ডিআরডিও। এখনও পর্যন্ত অগ্নি ক্ষেপণাস্ত্রের মধ্যে অগ্নি ৫-এর পাল্লা সবচেয়ে বেশি।

ক্ষেপণাস্ত্রটির সফল এই পরীক্ষাকে চীনের বিরুদ্ধে ভারতের একটি শক্তিশালী বার্তা হিসেবে দেখা হচ্ছে।  সেইসঙ্গে অগ্নি-৫ এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ ও আফ্রিকার কিছু অংশেও পৌঁছাতে পারে।  

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ২৮,২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa