ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, মোদির জরুরি বৈঠক 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, মোদির জরুরি বৈঠক 

ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। শনিবার (৪ ডিসেম্বর) ভোরে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে।

এ সময় উপকূলবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে। এই রাজ্যগুলোর উপকূলীয় জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের সম্ভাবনাও আছে।

এদিকে ঘূর্ণিঝড়-সম্পর্কিত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেন। বঙ্গোপসাগরে একটি আসন্ন ঘূর্ণিঝড়ের প্রেক্ষাপটে এই বৈঠক হয়।  

বঙ্গোপসাগরের নিম্নচাপটি শুক্রবারের (৩ ডিসেম্বর) মধ্যে ঘূর্ণিঝড় জাওয়াদে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি শনিবার (৪ ডিসেম্বর) সকালের মধ্যে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূল অতিক্রম করবে বলে মনে করা হচ্ছে। সেই সময় উপকূলবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে। উপকূলীয় জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের সম্ভাবনাও রয়েছে।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) ওডিশার গজপতি, গঞ্জাম, পুরী এবং জগৎসিংহপুর জেলায় লাল সতর্কতা জারি করেছে (ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত)। যখন ঘূর্ণিঝড় উপকূলের কাছাকাছি পৌঁছবে, সেই সময়ের জন্য কেন্দ্রপাড়া, কটক, খুরদা, নয়াগড়, কান্ধমাল, রায়গড় এবং কোরাপুট জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।  

এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদের আশঙ্কায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুক্রবার থেকে রোববার পর্যন্ত সমুদ্রে মাছ ধরা যাবে না। যারা ইতোমধ্যেই সমুদ্রে চলে গেছেন, তাদের ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa