ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

টোঙ্গায় পৌঁছেছে প্রথম ত্রাণবাহী প্লেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
টোঙ্গায় পৌঁছেছে প্রথম ত্রাণবাহী প্লেন

প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গায় পৌঁছেছে প্রথম বিদেশি ত্রাণবাহী বিমান। অতি প্রয়োজনীয় পানি এবং আনুষঙ্গিক সামগ্রী নিয়ে সুনামি বিধ্বস্ত দ্বীপদেশটিতে পৌঁছায় সি-১৩০ হারকিউলিস বিমানটি।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবেশী দেশ নিউজিল্যান্ড জানিয়েছে, তাদের সামরিক বিমান বৃহস্পতিবার টোঙ্গার রাজধানী নুকু’আলোফার প্রধান বিমানবন্দরে অবতরণ করেছে। উদ্ধারকারী এবং শত শত স্বেচ্ছাসেবকের চেষ্টায় রানওয়েতে স্তূপ হওয়া আগ্নেয় ছাই সরানোর পর বিমানটি অবতরণ করতে সক্ষম হয়।

নিউজিল্যান্ডের যৌথ বাহিনীর কমান্ডার অ্যাডমিরাল জিম গিলমার জানান, ওই বিমানে পানির পাত্র, অস্থায়ী আশ্রয় কেন্দ্র নির্মাণ সামগ্রী, জেনারেটর, পরিচ্ছন্নতা এবং যোগাযোগ সামগ্রী রয়েছে। এছাড়াও অস্ট্রেলিয়ার পাঠানো অন্য বিমান ও জাহাজ টোঙ্গার পথে রয়েছে।

গত শনিবার (১৫ জানুয়ারি) অগ্নুৎপাতের কারণে সৃষ্ট সুনামি আঘাত হানার পর মঙ্গলবার প্রথমবারের মতো ক্ষয়ক্ষতির তথ্য প্রকাশ করে টোঙ্গা সরকার। এতে বলা হয়, নজিরবিহীন দুর্যোগে দুই স্থানীয় এবং এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে ব্রিটিশ নাগরিক অ্যাঞ্জেলা গ্লোভার (৫০) তার কুকুরকে বাঁচাতে গিয়ে ভেসে যান।

অন্যদিকে অগ্নুৎপাতের কারণে সমুদ্রের তলদেশে সাবমেরিন কেবল কেটে যাওয়ায় বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে টোঙ্গা। গত পাঁচ দিনেও দেশটিতে সেই যোগাযোগ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি। এতে ধ্বংসযজ্ঞের পুরো চিত্র পাওয়া কঠিন হয়ে পড়েছে। বিবিসি জানিয়েছিল, সেখানকার টেলিফোন ও ইন্টারনেট সংযোগ স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে অন্তত দুই সপ্তাহ লাগতে পারে।

প্রশান্ত মহাসাগরে ১৭০টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গার আয়তন সাত লাখ বর্গকিলোমিটার। দেশটির জনসংখ্যা প্রায় এক লাখ।

বাংলাদেশ সময়: ১৫২৫, জানুয়ারি ২০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa