ঢাকা, মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

মানুষের মগজে বসবে মেমোরি কার্ড, আগ্রহীদের চাকরির সুযোগ!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
মানুষের মগজে বসবে মেমোরি কার্ড, আগ্রহীদের চাকরির সুযোগ! প্রতীকী ছবি

মেমোরি কার্ড আবিস্কারের পর প্রযুক্তিতে ভিন্ন মাত্রা যোগ হয়। মোবাইলসহ বিভিন্ন যন্ত্রে এই কার্ড যুক্ত করে তথ্য সংরক্ষণ করা হয়।

এবার মানুষের মস্তিষ্কে সেই কার্ড বসানোর কথা বলা হচ্ছে।  

মার্কিন ধনকুবের ইলন মাস্কের প্রতিষ্ঠান নিউরোটেক স্টার্টআপ নিউরালিংক এই উদ্যোগ নিচ্ছে। ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্ট ও ইউএসএ টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

এরই মধ্যে ইঁদুর ও বানরের ওপর এই গবেষণার সফল প্রয়োগ ঘটিয়েছে নিউরালিংক। ব্রেইন চিপটি স্থাপনের পর বানর মন দিয়ে ভিডিও গেমস খেলতে পারছে—এমন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। এবার মানুষের ওপর পরীক্ষা চালাবে সংস্থাটি।  

ইলন মাস্কের দাবি, নিউরাল লেস তৈরি করা গেলে তা দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে যুক্ত হতে পারবে মানুষ। এতে করে পৃথিবীর বুকে টিকে থাকতে পারবে মানবজাতি।  

ইলন মাস্ক বলছেন, প্যারালাইসিসে আক্রান্ত ব্যক্তিরা বা যারা স্মৃতি হারিয়ে ফেলার মতো ভয়ংকর সমস্যার মধ্য দিয়ে গেছেন, মূলত তাদের কথা চিন্তা করেই এই ভাবনা।

ইলন মাস্ক বলেছেন, নিউরালিংক ডিভাইসটি একটি ছোট্ট কয়েনের আকারের এবং এটি খুব সহজেই মাথার ভেতরে স্থাপন করা যেতে পারে। এর মাধ্যমে প্রথমে মস্তিষ্কের ব্যাধি এবং রোগে আক্রান্তদের নিরাময় দেওয়ার চেষ্টা করা হবে।  

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি নিউরালিংক ক্লিনিক্যাল ট্রায়াল ডিরেক্টরের জন্য একটি চাকরি সংক্রান্ত পোস্ট দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, যারা এই কাজের জন্য আবেদন করতে ইচ্ছুক, তাদের অবশ্যই এই কাজ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। পাশাপাশি এই কাজের প্রতি যথেষ্ট আগ্রহী এবং ভালোবাসা থাকাটাও দরকার। নির্বাচিত ব্যক্তিরা নিউরালিংকের প্রথম ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারী হিসেবে কাজ করার সুযোগ পাবেন।

সংস্থাটি দাবি করছে, এই প্রয়োগ সফল হলে পক্ষাঘাত, শ্রবণশক্তি ও অন্ধত্বের সমস্যা দূর করা সম্ভব হবে। একই সঙ্গে ডিভাইসের মাধ্যমে সংরক্ষণ করা যাবে মানুষের স্মৃতি। এটি দিয়ে মস্তিষ্কের সাথে সরাসরি কম্পিউটারকে সংযোগ করা যাবে।  

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa