ঢাকা, মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বাড়িতে গাঁজা চাষের অনুমতি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
বাড়িতে গাঁজা চাষের অনুমতি!

বাড়িতে গাঁজা চাষের অনুমতি দিতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড। বুধবার (২৬ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে দেশটির মাদকদ্রব্য বোর্ডের বরাত দিয়ে গাঁজাকে মাদকের তালিকা থেকে বাদ দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে। এর আগে ২০১৮ সালে চিকিৎসা ও গবেষণা কাজের স্বার্থে গাঁজা ব্যবহারের বৈধতা দিয়েছিল থাইল্যান্ড।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী আনুতিন চরনভিরাকুল বলেন, নতুন আইন অনুযায়ী বাড়িতে গাঁজা চাষ করা যাবে। এজন্য নিতে হবে কর্তৃপক্ষের ছাড়পত্র। তবে বাণিজ্যিক উদ্দেশে গাঁজা চাষ করা যাবে না।

এদিকে নতুন আইনটি এখনও প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়নি। তবে আইনে উল্লেখ আছে, প্রজ্ঞাপন প্রকাশের ১২০ দিন পর বাড়িতে গাঁজা চাষ করা যাবে।

চলতি সপ্তাহে সংসদে খসড়া বিল উত্থাপন করা হয়েছে। তাতে গাঁজার ব্যবহার, বাণিজ্যিক চাষ ও বিক্রি সম্পর্কে বিভিন্ন নির্দেশনা রয়েছে।

খসড়া বিল অনুযায়ী, সরকারকে না জানিয়ে বাড়িতে গাঁজা চাষ করলে ২০ হাজার থাই মুদ্রা জরিমানা দিতে হবে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫২ হাজার টাকা। আর নিবন্ধন ছাড়া গাঁজা বিক্রি করলে ৩ বছরের জেল বা তিন লাখ থাই মুদ্রা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

প্রসঙ্গত, থাইল্যান্ডের একটি অর্থকরী ফসল হিসেবে গাঁজাকে প্রচারের পরিকল্পনার সর্বশেষ পদক্ষেপ এটি। বিশ্বব্যাংকের মতে, দেশটির প্রায় এক তৃতীয়াংশ মানুষ কৃষিকাজে জড়িত।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa