ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৬ লাখ ৬০ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মার্চ ১, ২০২২
ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৬ লাখ ৬০ হাজার মানুষ

রাশিয়ার সামরিক আগ্রাসন থেকে প্রাণ বাঁচাতে ইউক্রেন থেকে ৬ লাখ ৬০ হাজারের বেশি মানুষ পালিয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলছে, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউক্রেন থেকে ৬ লাখ ৬০ হাজারের বেশি মানুষ প্রতিবেশী দেশে পালিয়ে গেছে। বাস্তুচ্যুত এই লোকেদের বেশির ভাগ নারী ও শিশু।

সুইজারল্যান্ডের জেনেভায় ইউএনএইচসিআরের মুখপাত্র শাবিয়া মান্টু এক সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, বাস্তুচ্যুত ইউক্রেনীয়দের প্রতিবেশী দেশ পোল্যান্ডে প্রবেশের জন্য ৬০ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করার খবর পাওয়া গেছে। অন্যদিকে রোমানিয়ার সীমান্তে আশ্রয়প্রার্থীদের লাইন ২০ কিলোমিটার দীর্ঘ হয়েছে।

রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে রাশিয়ার সেনাবাহিনীর হামলার মধ্যেই গতকাল সোমবার ইউক্রেন-বেলারুশ সীমান্তে আলোচনায় বসেছিলেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা।

ইউক্রেন হামলা বন্ধের আহ্বান জানালেও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়েছে। রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান ভ্লাদিমির মেদিনস্কি বলেন, আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে মতৈক্য হয়েছে। তবে পরবর্তী আলোচনা কবে হবে, সে বিষয়ে কিছু বলা হয়নি।

অন্যদিকে ৪০ মাইল দীর্ঘ রাশিয়ার সামরিক কনভয় ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছাকাছি পৌঁছে গেছে। কিয়েভ এখন আতঙ্ক আর উদ্বেগের শহরে পরিণত হয়েছে।

কিয়েভ শহরের অনেকে আশঙ্কা করছেন রাশিয়ার সৈন্যরা মধ্যযুগীয় কায়দায় শহরটিকে অবরোধ করে রাখবেন। শহরের বাসিন্দাদের জন্য খাদ্য, পানি এবং জরুরি সরবরাহ বন্ধের আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: আল-জাজিরা

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।