ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রিমিয়াকে রাশিয়ার অংশ মানতে হবে: ক্রেমলিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
ক্রিমিয়াকে রাশিয়ার অংশ মানতে হবে: ক্রেমলিন প্রেডিন্টে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে মানতে হবে ইউক্রেনকে। দাবি মেনে নিলে সঙ্গে সঙ্গেই সামরিক অভিযান বন্ধ করা হবে।

তিনি আরও বলেছেন, ইউক্রেনের বিচ্ছিন্ন হয়ে যাওয়া লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল দুটিকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে মেনে নিতে হবে। খবর বিবিসির।

ইউক্রেন ন্যাটো বা অন্য কোনো জোটের অংশ হতে পারবে না এবং সে ব্যাপারে দেশের সংবিধান সংশোধন করার দাবি জানান পেসকভ।

তিনি বলেন, এসব দাবি মেনে নিলে এই মুহূর্তে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করে দেবে রাশিয়া। তবে রাশিয়া অবশ্যই ইউক্রেনের ‘নিরস্ত্রীকরণ’ নিশ্চিত করবে।

ক্রেমলিনের মুখপাত্র এমন দিনে রাশিয়ার এসব দাবি নতুন করে তুলে ধরলেন যেদিন দুই দেশের প্রতিনিধিরা যুদ্ধ বিরতির লক্ষ্যে বেলারুশে তৃতীয়বারের মতো বৈঠক করছেন। আগামী বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে তুরস্কের আনাতলিয়ায় একটি বৈঠকে বসার কথা হচ্ছে।

যুদ্ধ চলার ১২তম দিনে দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে তৃতীয় দফার শান্তি বৈঠক সোমবার স্থানীয় সময় বিকের ৪টায় শুরু হয়েছে। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার সঙ্গে দুই দফা শান্তি আলোচনায় বসেছিল ইউক্রেনের প্রতিনিধিদল। ওই দুই বৈঠকে তেমন কোনো সমাধান পায়নি কিয়েভ।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।