ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধক্ষেত্র থেকে বেসামরিকদের সরে যেতে দিন: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
যুদ্ধক্ষেত্র থেকে বেসামরিকদের সরে যেতে দিন: জাতিসংঘ

বেসামরিক নাগরিকদের যুদ্ধক্ষেত্র থেকে নিরাপদে সরে যেতে দেওয়ার জন্য ইউক্রেন ও রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবিক কার্যক্রমের প্রধান মার্টিন গ্রিফিথস। একই সঙ্গে আক্রান্ত এলাকাগুলোয় মানবিক সহায়তা পৌঁছানোর জন্য উভয় পক্ষকে অনুরোধ জানিয়েছেন তিনি।

জাতিসংঘ ও সহযোগী প্রতিষ্ঠানগুলো হাজার হাজার মানুষের জন্য খাদ্যসামগ্রী ও অন্যান্য সহায়তা দিয়ে আসছে। কিন্তু ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতির কারণে তাদের কাজ কঠিন হয়ে পড়েছে। খবর বিবিসির।

জাতিসংঘের মানবিক কার্যক্রমের প্রধান বলেন, তার দপ্তর মস্কোয় একটি দলকে পাঠিয়েছে যাদের কাজ হবে আরও ভালোভাবে মানবিক সহায়তা পাঠানোর ব্যবস্থা করা।

তার এই বক্তব্য এমন সময়ে এলো যখন বেসামরিক বাসিন্দাদের যুদ্ধক্ষেত্রে থেকে সরিয়ে নিতে বাধা দেওয়ার জন্য উভয়পক্ষই একে অপরকে দায়ী করছে।

জাতিসংঘে ইউক্রেনের রাষ্ট্রদূত অভিযোগ করেছেন, রাশিয়া মানবিক করিডরের ওপর গোলাবর্ষণ করছে। ফলে বেসামরিক লোকজন ইউরোপের দিকে যেতে পারছে না, তাদের জন্য মানবিক সহায়তাও পাঠানো যাচ্ছে না।

তবে জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত এসব অভিযোগ নাকচ করে দিয়েছেন। তথ্যপ্রমাণ উপস্থাপন ছাড়াই তিনি দাবি করেছেন যে, বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ ইউক্রেন নাকচ করেছে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।