ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিদেশি মুদ্রা বিক্রি নিষিদ্ধ করল রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
বিদেশি মুদ্রা বিক্রি নিষিদ্ধ করল রাশিয়া 

ইউক্রেনে আগ্রাসন শুরু করায় রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে পশ্চিমারা। এই নিষেধাজ্ঞা মূলত সরাসরি যুদ্ধ এড়িয়ে রাশিয়াকে অর্থনৈতিকভাবে দুর্বল করার একটি কৌশল।

এই সামরিক অভিযানের ১০ দিনের মধ্যে রাশিয়ার ওপর আড়াই হাজারের বেশি নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। মোট সাড়ে পাঁচ হাজারেরও বেশি নিষেধাজ্ঞার খাঁড়া ঝুলছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মাথার ওপর।

রাশিয়ার ওপর যত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা চাপছে, নাগরিকদের ওপর ততই নিষেধাজ্ঞার বহর বাড়াচ্ছে পুতিনের সরকার। এবার সেন্ট্রাল ব্যাংককে গ্রাহকদের টাকা তোলার এ ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়ার নির্দেশ দেওয়া হলো। আর এই নিষেধাজ্ঞার ধাক্কায় চরম ভোগান্তির মুখে পড়তে হচ্ছে রুশ নাগরিকদের। আশঙ্কার আবহ তৈরি হয়েছে এই পরিস্থিতিকে ঘিরে।

সংবাদ সংস্থা নেক্সটার প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়ার ব্যাংকগুলোকে ইতিমধ্যেই গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে ঊর্ধ্বসীমা বেঁধে দিতে বলেছে সেন্ট্রাল ব্যাংক। গ্রাহকরা বিদেশি অ্যাকাউন্ট থেকে ১০ হাজার ডলারের বেশি তুলতে পারবেন না। বাকি টাকা তুলতে গেলে রুবলে তুলতে হবে এবং সেটা বর্তমান বাজারদর অনুযায়ী।

আগামী ৯ সেপ্টেম্বর পর্যন্ত বিদেশি মুদ্রার বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে সেন্ট্রাল ব্যাংক। এই সময়ের মধ্যে দেশটির কোনো ব্যাংকই গ্রাহকদের বিদেশি মুদ্রা বিক্রি করতে পারবে না।

সেন্ট্রাল ব্যাংকের এই ঘোষণার পর পরই রাশিয়ার সব এটিএম-এ গ্রাহকদের বিপুল লাইন পড়ে গেছে। কোনো জরুরি অবস্থা জারি হলে যে পরিস্থিতি সৃষ্টি হয়, সরকারের এই সিদ্ধান্তে নাগরিকদের মধ্যে তেমনই একটা আশঙ্কার আবহ তৈরি হয়েছে। ফলে সকলেই এখন এটিমএমমুখী হচ্ছেন।

কূটনৈতিক মহল দাবি করেছে, যুদ্ধ পরিস্থিতির মধ্যে গ্রাহকদের টাকা তোলার ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়ায় ঘরের ভিতরেই ভ্লাদিমির পুতিন আরও চাপের মুখে পড়বেন।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হয় ২৪ ফেব্রুয়ারি। রাশিয়ার সেনাদের বিরুদ্ধে দুই সপ্তাহ ধরে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।