ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়াচ্ছে ব্রিটেন 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়াচ্ছে ব্রিটেন  ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস

রাশিয়ার আক্রমণ ঠেকাতে ইউক্রেনে আরও অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাজ্য সরকার। বুধবার (৯ মার্চ) ব্রিটিশ পার্লামেন্টে এ ঘোষণা দেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের আত্মরক্ষার জন্য যুক্তরাজ্য সেখানে অস্ত্রের সরবরাহ বাড়াচ্ছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস।  

বেন ওয়ালেস বলেন, যুক্তরাজ্য ইতোমধ্যেই ইউক্রেনে ২০০০ ‘নেক্সট-জেনারেশন’ হালকা ট্যাংক-বিধ্বংসী অস্ত্র পাঠিয়েছে। এই সংখ্যা এখন ৩ হাজার ৬১৫-তে উন্নীত করা হচ্ছে।

তিনি আরও বলেন, যুক্তরাজ্য এ ছাড়া হালকা অস্ত্র এবং অন্য সরঞ্জাম পাঠিয়েছে। এছাড়া ইউক্রেনকে ‘জ্যাভেলিন’ ট্যাংক-বিধ্বংসী অস্ত্রের একটি ছোট চালান দেওয়া হচ্ছে। ‘স্টারস্ট্রিক’ নামের সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র পাঠানোর সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।

ইউক্রেনে দুই সপ্তাহ ধরে সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। তবে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। তাদের সঙ্গে যোগ দিয়েছেন বেসামরিক মানুষরাও। যুদ্ধে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেন। লাখ লাখ মানুষ দেশটি ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

তাসের প্রতিবেদনে বলা হয়, চলমান যুদ্ধের মধ্যেই বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা দাবি করেন, ইউক্রেনে ক্ষমতাসীন সরকারকে উৎখাত করতে রুশ অভিযান পরিচালিত হচ্ছে না। ইউক্রেন দখলেরও কোনো ইচ্ছা রাশিয়ার নেই।  

যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একাধিকবার বলে আসছেন যে, রুশ আগ্রাসনের প্রধান লক্ষ্য তিনি। তাকে সরাতেই ভ্লাদিমির পুতিন এমন অভিযান পরিচালনা করছেন।  

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।