ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মারিওপোলে পানির জন্য হাহাকার, তীব্র খাদ্য সংকট 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
মারিওপোলে পানির জন্য হাহাকার, তীব্র খাদ্য সংকট  মারিওপোলে পানির জন্য বাসিন্দাদের দীর্ঘ সারি

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিওপোল চারপাশ থেকে ঘিরে রেখেছে রুশ সেনারা। সহায়তার জন্য সেখানে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এমনকি কেউ বের হতেও পারছে না। রুশ হামলায় শহরটি এখন ধ্বংসস্তূপে পরিণতি হয়েছে। এরপরও যুদ্ধ চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা।  

রোববার (১৩ মার্চ) আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ১২ দিন ধরে বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউক্রেনের গুরুত্বপূর্ণ এই অঞ্চলটি। সহায়তা সামগ্রী নিয়ে আটকে থাকা যানবাহনগুলো শহরের ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।   

শহরটির হাজার হাজার পরিবার পানির জন্য হাহাকার করছে। সেখানে দেখা দিয়েছে চরম খাদ্য সংকট। এখন বিদ্যুৎ ও মোবাইলের নেটওয়ার্ক বিচ্ছিন্ন রয়েছে। এর মধ্যে সেখানে একাধিকবার ‘মানবিক করিডর’ চালু করার চেষ্টা করেও ইউক্রেন প্রশাসন ব্যর্থ হয়েছে।

রেড ক্রসের ইন্টারন্যাশনাল কমিটির জেসন স্ট্র্যাজিউসো বলেন, ‘এমনকি আমাদের দলও স্রোত থেকে পানি সংগ্রহ করছে। …কিন্তু সবাই কীভাবে তা করবে? ...বিশেষ করে যদি আপনি বয়স্ক হন’।  

প্রায় ৪ লাখ মানুষের বসবাস মারিওপোলে। বেশ কয়েকদিন ধরে এ শহর অবরুদ্ধ অবস্থায় রয়েছে। সেখানে ব্যাপক হামলা চালাচ্ছে রুশ সেনারা। শহরটিতে এ পর্যন্ত হাজারের বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। রাশিয়ার হামলার কারণে সেখান থেকে বেসামরিক লোকজন অন্য জায়গায় সরেও যেতে পারছেন না।  

শনিবার দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মারিওপোল দখলে নেওয়ার পর ১২ দিনে রাশিয়ার গোলাবর্ষণে অন্তত ১ হাজার ৫৮২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সিটি কাউন্সিল শুক্রবার একটি অনলাইন বিবৃতিতে এ তথ্য জানায়। তবে দ্য গার্ডিয়ান হতাহতের পরিসংখ্যান যাচাই করতে পারেনি।  

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। রোববার ১৮ দিনের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।  

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।