ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনকে সরিয়ে দিতে চান বাইডেন?

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
পুতিনকে সরিয়ে দিতে চান বাইডেন?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের সামরিক অভিযানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জয় পাবেন না। একই সঙ্গে তিনি ক্ষমতাও হারাবেন।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, পোল্যান্ডে দুই দিন সফর শেষে শনিবার (২৬ মার্চ) বাইডেন এ কথা বলেন।  

চার দিনের ইউরোপ সফরের শেষ পর্যায়ে বাইডেন পোল্যান্ডে গিয়েছিলেন। সেখানে শরণার্থী ও ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন। পাশাপাশি তিনি ওয়ারশের আইকনিক রয়েল ক্যাসেলের সামনে বক্তব্য দেন।  

বাইডেন বলেন, ‘ইউক্রেন যুদ্ধে রাশিয়া কখনই জিতবে না। ঈশ্বরের দোহাই লাগে, তিনি (পুতিন) ক্ষমতায় থাকতে পারবেন না’।

ক্রেমলিন এই বক্তব্য উড়িয়ে দিয়ে বলেছে, পুতিনের ক্ষমতায় থাকা-না থাকার বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো কর্তৃত্ব নেই।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘এটা বাইডেনের সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত করেন রাশিয়ানরা’।  
 
পরে হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, রুশ ‘সরকার পরিবর্তনের’ আহ্বান জানাননি বাইডেন। তিনি বোঝাতে চেয়েছেন, ‘পুতিনকে তার প্রতিবেশী বা ওই অঞ্চলের ওপর ক্ষমতা প্রয়োগের অনুমতি দেওয়া যাবে না। এরপর পুতিন আর ক্ষমতায় থাকতে পারবেন না’।

শুক্রবারে পোল্যান্ড সফরে যান মার্কিন প্রেসিডেন্ট। তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই দুদার সঙ্গে বৈঠক করেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভের মধ্যকার বৈঠকে যোগ দিয়েছিলেন জো বাইডেন। এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ন্যাটো জোটের মিত্রদের মধ্যে বিভক্তির আশা করেছিলেন পুতিন। তবে তা না হওয়ায় তিনি অবাক হয়েছেন।  

বাইডেন বলেন, ইউরোপের স্থিতিশীলতা যুক্তরাষ্ট্রের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেটা আমাদের স্বার্থে, শুধু ইউরোপে নয় পুরো পৃথিবীতে স্থিতিশীলতা গুরুত্বপূর্ণ।  

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।