ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাবুলে মসজিদে বিস্ফোরণ, নিহত ১০ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
কাবুলে মসজিদে বিস্ফোরণ, নিহত ১০  সংগৃহীত ছবি

আফগানিস্তানের কাবুলের পশ্চিমাঞ্চলে একটি মসজিদে নামাজের সময় শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন।

আহত হয়েছেন আরও ২০ জন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মুখপাত্র বিসমিল্লাহ হাবিব রয়টার্সকে এ তথ্য জানান।  

বিসমিল্লাহ হাবিব বলেন, শুক্রবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় ২টা নাগাদ পশ্চিম কাবুলের খলিফা সাহিব মসজিদে এই হামলা ঘটেছে। কাবুলের পশ্চিমাংশে অবস্থিত এই মসজিদটি।

স্থানীয় বাসিন্দারা রয়টার্সকে বলেন, রমজানের শেষ জুমার দিনে শত শত মুসল্লি নামাজের জন্য মসজিদে জড়ো হয়েছিলেন।  নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

তালেবান নিযুক্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ নাফি তাকোর এ বিস্ফোরণের বিস্তারিত কিছু জানায়নি। তালেবানের নিরাপত্তা বাহিনী বিস্ফোরণের স্থান ঘিরে রেখেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বিস্ফোরণের সূত্র তাৎক্ষণিক জানা যায়নি, একই সঙ্গে এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি বলে প্রতিবেদনে বলা হয়েছে।  

মসজিদের ভেতরে থাকা এক মুসল্লি রয়টার্সকে বলেন, নামাজের সময় ভয়াভয় বিস্ফোরণ ঘটে। এতে তার পা ও হাত পুড়ে গেছে।

কাবুলের শহরতলি এলাকার একটি ইমার্জেন্সি হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, খলিফা সাহিব মসজিদে বোমা বিস্ফোরণে আহত অন্তত ২০ জনকে চিকিৎসা দিচ্ছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মসজিদের কাছের এক হাসপাতালের নার্স জানান, হামলায় গুরুতর আহত অবস্থায় বেশ কয়েকজন ব্যক্তিকে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের অঞ্চলে কয়েক দফা বোমা হামলা হয়েছে। এসব হামলায় প্রায় ১০০ বেসামরিক আফগান নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। অধিকাংশ ক্ষেত্রেই এসব হামলা ঘটেছে আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘু শিয়া মুসলিমদের মসজিদে। তবে হামলাকারীদের কবল থেকে দেশটির সংখ্যাগুরু সুন্নি সম্প্রদায়ের লোকজনও যে মুক্ত নন, তার সর্বশেষ উদাহারণ কাবুলের খলিফা সাহিব মসজিদ। গত ২৩ এপ্রিল আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি সুন্নি মসজিদে বোমা হামলা হয়েছিল, তাতে নিহত হয়েছিলেন ৩৩ জন।

খলিফা সাহিব মসজিদে হামলার দায় এখনও কোনো ব্যক্তি বা গোষ্ঠী স্বীকার করেনি, তবে আফগানিস্তানের নিরাপত্তা কর্মকর্তাদের বিশ্বাস, আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখা ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে) এ হামলার জন্য দায়ী।
২০২১ সালের আগস্টে আফগানিস্তানের জাতীয় ক্ষমতা দখল করে তালেবানগোষ্ঠী। তারপর থেকেই দেশটির বিভিন্ন মসজিদে একের পর এক বোমা হামলা চালিয়ে যাচ্ছে তালেবানগোষ্ঠীর প্রধান বৈরীপক্ষ আইএস-কে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ০১৪৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।