ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে অভিযান প্রয়োজনীয় ছিল, বিজয় দিবসের অনুষ্ঠানে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মে ৯, ২০২২
ইউক্রেনে অভিযান প্রয়োজনীয় ছিল, বিজয় দিবসের অনুষ্ঠানে পুতিন

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ প্রয়োজনীয় ও সময়োপযোগী ব্যবস্থা ছিল বলে উল্লেখ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলার মধ্যেই বিজয় দিবস উদযাপন করছে রাশিয়া। রাজধানী মস্কোর রেড স্কয়ারে বিজয় দিবসের কুচকাওয়াজ শুরু হয়েছে। অনুষ্ঠানে পুতিন ছাড়াও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিতি রয়েছেন। খবর বিবিসির।

রোববার বক্তব্যের শুরুতেই এক মিনিট নীরবতা পালন করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং বর্তমানে ইউক্রেনের দনবাস অঞ্চলে লড়াই করতে গিয়ে নিহত রুশ সেনাদের স্মরণে এই নীরবতা পালন করা হয়।

রাশিয়ার নিরাপত্তার জন্য রুশ সৈন্যরা লড়াই করছেন উল্লেখ করে পুতিন বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান প্রয়োজনীয় এবং সময়োপযোগী ব্যবস্থা ছিল। এটি একটি স্বাধীন, শক্তিশালী, সার্বভৌম দেশের সঠিক সিদ্ধান্ত ছিল বলেও মন্তব্য করেন তিনি।

গত এক বছরে ইউরোপের অন্যান্য দেশ এবং ন্যাটোর সঙ্গে রাশিয়ার উত্তেজনা ছিল উল্লেখ করে পুতিন বলেন, রাশিয়া ইউরোপকে ন্যায্য সমঝোতার জন্য আহ্বান জানিয়েছে। কিন্তু তারা আমাদের কথা শুনতে চায়নি এবং তারা বলেছে, পূর্ব ইউক্রেনের দনবাসে শাস্তিমূলক অভিযানের প্রস্তুতি নিচ্ছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, কিয়েভ বলেছিল, তারা পারমাণবিক অস্ত্র পেতে পারে এবং ন্যাটো আমাদের কাছাকাছি জমিগুলোর খোঁজ করতে শুরু করেছে। সেটি আমাদের দেশ ও আমাদের সীমান্তের জন্য সুস্পষ্ট হুমকি হয়ে উঠেছিল। সব মিলিয়ে পরিস্থিতি আমাদের বলছিল যে, লড়াইটা করতে হবে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ০৯, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ