ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রণাঙ্গনের বীরযোদ্ধা প্যাট্রনকে পুরস্কার দিলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, মে ৯, ২০২২
রণাঙ্গনের বীরযোদ্ধা প্যাট্রনকে পুরস্কার দিলেন জেলেনস্কি ছোট্ট কুকুর প্যাট্রন

দেশপ্রেমের জন্য স্নিফিং কুকুর প্যাট্রন ও তার মালিককে পুরস্কার দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার আগ্রাসন রুখতে শুরু থেকেই দেশের কাজে নিবেদিত ছিল কুকুরটি।

কাজের স্বীকৃতি হিসেবে রোববার (৮ মে) প্যাট্রন ও তার মালিককে পদক তুলে দেন জেলেনস্কি। সোমবার (৯ মে) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স

জানা গেছে, প্যাট্রনের মালিক মাইহাইলো ইলিয়েভ। তিনি ইউক্রেনের নাগরিক সুরক্ষাসেবার একজন মেজর। রাশিয়ার সেনা অভিযানের শুরু থেকে এ পর্যন্ত দুই শতাধিক বিস্ফোরক শনাক্ত করেছে এ বিখ্যাত কুকুর প্যাট্রন।  ফলে সেগুলো ফাটার আগেই উদ্ধার করতে সক্ষম হয়েছে পুলিশ ও সেনাবাহিনী। এতে অন্তত কিছু মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। আর এমন কাজ করেই দেশপ্রেমী কুকুর হিসেবে ইউক্রেন জুড়ে পরিচিতি মিলেছে প্যাট্রনের।

জাস্টিন ট্রুডোর (কানাডার প্রধানমন্ত্রী) সঙ্গে রোববার কিয়েভে করা এক সংবাদ সম্মেলন থেকেই জেলেনস্কি প্যাট্রন ও তার মালিকের কাছে পুরস্কার তুলে দেন।

এ বিষয়ে জেলেনস্কি বলেন, ইউক্রেনের সেই বীরদের পুরস্কার দিতে চাই, যারা ইতোমধ্যে আমাদের ভূমিকে মাইনমুক্ত করতে কাজ করছেন।

ছোট্ট কুকুরটিকে রণাঙ্গনের বীরযোদ্ধা উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদের বীরদের সঙ্গে একত্রে কাজ করে যাচ্ছে একটি ছোট্ট ও চমৎকার যোদ্ধা প্যাট্রন।

এর আগে, প্যাট্রনের একটি ছবি প্রকাশ করেছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।  প্যাট্রনের বিষয়ে বলা হয়েছে- যেদিন থেকে ইউক্রেনে যুদ্ধ শুরু হয়েছে, আর পাঁচজন সেনা জওয়ান এবং পুলিশকর্মীর মতোই দিন-রাত ভুলে কাজ করে চলেছে সে। সারাক্ষণ বিস্ফোরক খুঁজছে প্যাট্রন।

প্রসঙ্গত, প্যাট্রনের বয়স মাত্র ২ বছর। সে জ্যাক রাসেল টেরিয়ার প্রজাতির কুকুর। মূলত, বিস্ফোরক খুঁজে বের করার জন্যই তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  প্যাট্রন ইউক্রেনের পুলিশ বিভাগের সদস্য।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মে ০৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।