ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় রুপির স্মরণকালের সর্বোচ্চ দরপতন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, মে ৯, ২০২২
ভারতীয় রুপির স্মরণকালের সর্বোচ্চ দরপতন

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রা রুপির রেকর্ড দরপতন হয়েছে। চলতি বছরের শুরু থেকেই ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান ছিল নিম্নমুখী।

সেই ধারা অব্যাহত রেখে সোমবার (৯ মে) স্মরণকালের সব থেকে বড় দরপতন হয়ে প্রতি ডলারের বিপরীতে মুদ্রাটির মান নেমে দাঁড়িয়েছে ৭৭ দশমিক ৪১। এর আগে ভারতীয় রুপির মান কখনই এতটা নিচে নামেনি।

বিশেষজ্ঞরা বলছেন, নানামুখী সংকটের কারণে রুপির মান এতটা নেমে গেছে। , যা সর্বকালের অন্যতম সর্বনিম্ন।

দ্য ইকোনোমিক টাইমস জানায়, সোমবার দিনের শুরুর দিকে মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান কমতে কমতে একপর্যায়ে রেকর্ড ৭৭ দশমিক ৫৮ রুপিতে পৌঁছায়। তবে পরে সামান্য বেড়ে ৭৭ দশমিক ৫০-তে এসে স্থির হয়।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, ডলারের বিপরীতে এর আগে ভারতীয় মুদ্রার সর্বনিম্ন মানের রেকর্ড হয়েছিল গত মার্চে, ৭৬ দশমিক ৯৮ রুপি। সোমবার বড় দরপতনের মাধ্যমে সেই রেকর্ডও ছাড়িয়ে গেছে ভারতীয় রুপি।

এদিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ০ দশমিক ৭ শতাংশ কমে ৭৭ দশমিক ৪৩ রুপি দাঁড়িয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ

সোমবার ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দরপতন হলেও বাংলাদেশি টাকার সঙ্গে বিনিময় মূল্যে কোনো পরিবর্তন আসেনি। গত রোববারের মতো আজও বাংলাদেশে ভারতীয় রুপির ক্রয়মূল্য ১ দশমিক ০৮ টাকা ও বিক্রয়মূল্য ছিল ১ দশমিক ১২ টাকা।

রুপির দরপতন প্রসঙ্গে ডিবিএস ব্যাংক লিমিটেডের ট্রেজারি ও মার্কেট বিভাগের প্রধান আশীষ বৈদ্য ব্লুমবার্গকে বলেন, এটি স্পষ্টতই ডলারের শক্তি ও তেলের সঙ্গে সম্পর্কিত। তেলের দাম যত বাড়বে, রুপি ততই চাপে থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ৯ মে, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।