ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

যুদ্ধাপরাধের বিচার শুরু করেছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, মে ১৪, ২০২২
যুদ্ধাপরাধের বিচার শুরু করেছে ইউক্রেন ভাদিম শিশিমারিন

রাশিয়ার আগ্রাসনের পর প্রথমবারের মতো যুদ্ধাপরাধের বিচার শুরু করেছে ইউক্রেন। নিরস্ত্র বেসামরিক নাগরিককে হত্যার জন্য এক রুশ সেনার ট্রায়ালের মাধ্যমে এ বিচারকাজ শুরু হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ভাদিম শিশিমারিন নামে ২১ বছর বয়সী রুশ সৈন্যের বিচার কাজ শুরু করেছে ইউক্রেন। তার বিরুদ্ধে উত্তর পূর্বাঞ্চলীয় সুমি এলাকার গ্রাম চুপাখিভকায় গাড়ির জানালা দিয়ে ৬২ বছর বয়সী এক নিরস্ত্র ইউক্রেনীয়কে হত্যার অভিযোগ আনা হয়েছে। শুক্রবার (১৩ মে) কিয়েভে ভাদিম শিশিমারিনের ব্যাপারে প্রাথমিক শুনানি হয়েছে। দোষী সাব্যস্ত হলে তাকে যাবজ্জীবন কারাভোগ করতে হবে।

বিচারকার্যে নিয়োজিত প্রসিকিউটররা জানিয়েছেন, হত্যাকাণ্ডের আগে ভাদিম শিশিমারিন তার সহকর্মীদের সঙ্গে একটি চুরি করা গাড়ি চালাচ্ছিলেন। এ সময় অপরদিক থেকে সাইকেল চালিয়ে আসছিলেন ওই ইউক্রেনীয় ব্যক্তি। শিশিমারিন ও তার সহকর্মীরা মনে করেছিলেন তাদের উপস্থিতির ব্যাপারে তথ্য ফাঁস করে দেবেন ওই ব্যক্তি। তা যেন না হয়, উপরমহলের সঙ্গে যোগাযোগের পর ওই ব্যক্তিকে গুলি করে হত্যা করেন ভাদিম শিশিমারিন।

বিবিসি আরও জানায়, যুদ্ধপরাধের মুখোমুখি করা হলেও শিশিমারিন কীভাবে গ্রেফতার হয়েছেন তা জানা যায়নি। তার বিরুদ্ধে সাক্ষ্যপ্রমাণের প্রকৃতি কী তাও স্পষ্ট নয়। শুক্রবার বিচারকাজ চলার সময় তিনি নিজের ব্যাপারে কোনো আর্জি জানাতে পারেননি। আগামী সপ্তাহে আবারও প্রসিকিউটরদের সামনাসামনি হবেন তিনি।

এ শুনানির পর গণমাধ্যমে সামনে আজেন ইউক্রেনের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পাবলিক প্রসিকিউটর) আন্দ্রি সিনিউক। রয়টার্সকে তিনি বলেন, এটি প্রথম মামলা। শিগগির এ ধরনের অনেক মামলা হবে।

যুদ্ধপরাধের বিচারের ব্যাপারে ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা রুশ সেনাদের দ্বারা সংঘটিত ১০ হাজারেরও বেশি সম্ভাব্য যুদ্ধাপরাধ চিহ্নিত করেছে। যুদ্ধাপরাধের এ বিচার কাজ চলবে।

গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগ শুধু ইউক্রেন একা করছে না। দুই মিত্র রাষ্ট্র যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইউরোপের শক্তিধর দেশ রাশিয়ার বিরুদ্ধে এ অভিযোগ তুলেছে। তবে প্রতিবেশী দেশটির বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা ও তাদের হত্যাকাণ্ডের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। বিচারের বিষয়েও কোনো মন্তব্য করেনি দেশটি।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, ১৪ মে, ২০২২

এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa