ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

পুতিনের সাবেক স্ত্রী ও বান্ধবীর ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, মে ১৪, ২০২২
পুতিনের সাবেক স্ত্রী ও বান্ধবীর ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা পুতিনের বান্ধবী লিনা (বামে) ও স্ত্রী লুদমিলা

ইউক্রেনে আগ্রাসন চালানোর খড়্গ পড়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্ত্রী লুদমিলা ওচেরেতনায়া ও বান্ধবী এলিনা কাভায়েভার ওপর। তারা যুক্তরাজ্যে ভ্রমণ করতে পারবেন না।

আগামী ২০২৪ সাল পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি যুক্তরাজ্যে লুদমিলা ও এলিনার সম্পদও জব্দ করা হবে।

এসব তথ্য নিশ্চিতের পাশাপাশি যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা আরও কঠোর করা হবে। পুতিনের আগ্রাসনে সহায়তা ও প্ররোচনাকারী সবার ওপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। ইউক্রেন জয়ী না হওয়া পর্যন্ত ও দেশটি থেকে সব রুশ সেনা না সরা পর্যন্ত এসব নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

পুতিনের স্ত্রী বলে গণ্য হলেও তার সঙ্গে বিচ্ছেদ হয়েছে লুদমিলা ওচেরেতনায়ার। কিন্তু তারপরও দুজনের ঘনিষ্ঠতা রয়েছে। এ জন্য আর্থিক ও বস্তুগত সুবিধা পান লুদমিলা।

রুশ প্রধানের বান্ধবীর এলিনা কাভায়েভা একজন আইনপ্রণেতা (এমপি) ছিলেন। তিনি রাশিয়ার ন্যাশনাল মিডিয়া গ্রুপের পরিচালনা পর্ষদের প্রধানও। ন্যাশনাল মিডিয়া গ্রুপ হলো রাশিয়ার সর্ববৃহৎ বেসরকারি মালিকানাধীন গণমাধ্যম প্রতিষ্ঠান।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৩১৩, মে ১৪, ২০২২

এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa