ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ১৪, ২০২২
ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এর আগে দেশটির রুশ বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ‘রাও (আরএও) নর্ডিক’ বিদ্যুৎ সরবরাহ বন্ধের হুমকি দেয়।

এরপরই ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া। রাও (আরএও) নর্ডিকের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এ কথা জানিয়েছেন।

তবে, রাওয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ফিনল্যান্ড আগে সরবরাহ করা বিদ্যুতের পাওনা মূল্য পরিশোধ করেনি। মূল্য পরিশোধসংক্রান্ত জটিলতার কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি একটি ব্যতিক্রমী পরিস্থিতি, যা আমাদের বাণিজ্য ইতিহাসের ২০ বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটেছে।

এদিকে ফিনল্যান্ডের বিদ্যুৎ সরবরাহের সঙ্গে যুক্ত একজন অপারেটর  জানান, রাশিয়া দেশটির বিদ্যুতের সামান্য অংশ সরবরাহ করে থাকে, যা বিকল্প উৎস থেকে জোগান দেওয়া হবে।

উল্লেখ্য ইউক্রেনে রুশ সামরিক অভিযানের পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা করছে ফিনল্যান্ড। রোববার এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে দেশটি। আর মূলত, এতেই চরম ক্ষুব্ধ হয়েছে রাশিয়া। ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে গত বৃহস্পতিবার রাশিয়া প্রতিশোধমূলক পদক্ষেপ’ নেওয়ার হুমকি দেয়। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার দীর্ঘ ১ হাজার ৩০০ কিলোমিটার (৮১০ মাইল) সীমান্ত রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ১৪ মে, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad