ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

৯০ হাজার কোটি টাকায় হোলসিম ইন্ডিয়া কিনছেন আদানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, মে ১৬, ২০২২
৯০ হাজার কোটি টাকায় হোলসিম ইন্ডিয়া কিনছেন আদানি গৌতম আদানি

গৌতম আদানি, বর্তমানে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি। বন্দর, মহাকাশ, তাপ শক্তি ও কয়লা খনির এ ব্যবসায়ী এবার সিমেন্ট ব্যবসায় নাম লেখাচ্ছেন।

৯০ হাজার কোটি টাকায় বিখ্যাত সিমেন্ট কোম্পানি হোলসিম ইন্ডিয়া কিনছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, সুইস বিল্ডিং-মেটেরিয়ালস ফার্ম হোলসিম লিমিটেড তাদের ভারতীয় কার্যক্রম স্থানীয় ব্যবসায়ী গৌতম আদানির কাছে বিক্রি করে দিতে সম্মত হয়েছে। এ ব্যাপারে চুক্তিতেও পৌঁছেছে তারা। আদানি পরিবার একটি সংস্থা মারফত আম্বুজা সিমেন্ট ও এসিসি’র সুইজারল্যান্ডভিত্তিক হোলসিমের পুরো অংশীদারিত্ব কিনে নিতে নির্দিষ্ট চুক্তি করেছে।

রোববার (১৫ মে) এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, তারা মুম্বাইয়ের আম্বুজা সিমেন্টস লিমিটেডের ৬৩ দশমিক ১৯ শতাংশ শেয়ার আদানি গ্রুপের কাছে বিক্রি করবে। চুক্তির অংশ হিসেবে, আদানি গ্রুপ আম্বুজার অন্যতম শাখা এসিসি লিমিটেডেরও উত্তরাধিকারী হবে। এসিসি’র ৫৪ দশমিক ৫৩ শতাংশ শেয়ার আছে হোলসিমের।

আর এসিসি ও আম্বুজা শেয়ারবাজারে নথিভুক্ত সংস্থা। এসিসি’র শেয়ার ৪ শতাংশের উপর বেড়েছে। দুটি সংস্থা আদানির হাতে যাওয়ায় আগামী দিনেও ঊর্ধ্বগতি থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।    

আদানি গ্রুপ জানিয়েছে, এসিসি ও আম্বুজা সিমেন্টের হোলসিমের অংশ কেনার চুক্তি চূড়ান্ত হয়ে গেছে। এ জন্য ১০৫০ কোটি ডলার (৯০ হাজার কোটি টাকা) খরচ হচ্ছে।

এ বিক্রয় কার্যক্রম থেকে ৬০ হাজার ৪০০ কোটি ডলার পাবে হোলসিম।

দীর্ঘ দিন ব্যবসা করার পর গত এপ্রিলে ভারত থেকে ব্যবসায় গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় হোলসিম। আদিত্য বিড়লার আলট্রাটেক সিমেন্ট ও জেএসডব্লিউর সঙ্গেও প্রতিষ্ঠানটি আলাপ করেছিল। কিন্তু শেষ পর্যন্ত আদানি গ্রুপ তাদের ব্যবসায় কিনে নিতে সম্মত হয়। আদানি গ্রুপ জানিয়েছে, এ কোম্পানি কিনে নেওয়া তাদের সবচেয়ে বড় অধিগ্রহণ।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ১৬ মে ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।