ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, মে ২২, ২০২২
এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করলো রাশিয়া

এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আওতাধীন দেশ লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এর আগে ইইউ আওতাধীন ফিনল্যান্ডের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে দেশটি।

রুশ সংবাদমাধ্যম আরটির খবরে বলা হয়েছে, রোববার (২২ মে) লিথুয়ানিয়ার বিদ্যুৎ সঞ্চালন কর্তৃপক্ষ লিটগ্রিড জানিয়েছে, রাশিয়া তাদের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে।

লিটগ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রোকাস মাসিউলিস এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, তারা বিদু্যৎ সরবরাহ বন্ধ করে দেওয়ায় আমরা প্রাথমিকভাবে নিজেদের স্থানীয় বিদ্যুৎকেন্দ্র থেকে চাহিদা মেটানোর চেষ্টা করছি।

এ ছাড়া সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটানোর পরিকল্পনা করা হচ্ছে বলেও তিনি জানান।

অবশ্য এর আগেই রাশিয়ার ওপর নির্ভরতা বাদ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছিল লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়, শুক্রবার থেকে রাশিয়ার বিদ্যুৎ কেনা বন্ধ করা হবে।

এর আগে রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধের সিদ্ধান্ত নেওয়া প্রথম দেশ লিথুয়ানিয়া। রাশিয়া থেকে তেল কিনতেও অস্বীকৃতি জানিয়েছিল দেশটি।

আরটি জানায়, রাশিয়া থেকে লিথুয়ানিয়ার ব্যবহৃত বিদ্যুতের ১৬ শতাংশ সরবরাহ হয়। রাশিয়াভিত্তিক বিদ্যুৎ আমদানিকারক কোম্পানি ইন্টার রাও দেশটিতে বিদ্যুৎ সরবরাহ করত। তারাও লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ করবে না বলে জানায়।

চলতি মাসের শুরুতে ইন্টার রাওয়ের নর্ডিক শাখা ফিনল্যান্ডেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়।

সূত্র: আরটি

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ২২ মে, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa