ঢাকা, শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

বেলারুশকে পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র দেবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জুন ২৬, ২০২২
বেলারুশকে পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র দেবে রাশিয়া

প্রতিবেশী ও মিত্র দেশ বেলারুশকে পারমাণবিক বোমা-অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে রাশিয়া। আগামী মাস অর্থাৎ জুলাই থেকে এ সরবরাহ শুরু হবে।

খবর আল জাজিরার।

কাতারভিত্তিক এ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বেলারুশকে ‘ইস্কান্দার-এম’ পারমাণবিক সক্ষম স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করতে সম্মত হয়েছে রাশিয়া।

শনিবার (২৫ জুন) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে বেলারুশ প্রধান আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে এক সাক্ষাতে এ ঘোষণা দেন।

বেলারুশ সীমান্তের কাছাকাছি পারমাণবিক অস্ত্রধারী ন্যাটো ফ্লাইটের আসছে এমন অভিযোগের পর ভারী অস্ত্র সরবরাহের এ খবর এলো।

পুতিন বলেন, আগামী মাসগুলো আমরা বেলারুশের কাছে ইস্কান্দার-এম ট্যাক্টিক্যাল মিসাইল হস্তান্তর করব। যেন তারা অস্ত্রগুলো প্রচলিত ও পারমাণবিক সংস্করণে ব্যালিস্টিক বা ক্রুজ ক্ষেপণাস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে।

বৈঠকে লুকাশেঙ্কো বেলারুশের প্রতিবেশী লিথুয়ানিয়া ও পোল্যান্ডের আক্রমণাত্মক, সংঘাতমূলক এবং বিদ্বেষমূলক নীতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বেলারুশ সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পারমাণবিক সশস্ত্র ফ্লাইটগুলির বিষয়ে পুতিনের কাছে সহায়তা চান। পুতিনও তাকে বেলারুশের যুদ্ধবিমানকে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম করে নিজেদের আপগ্রেড করার প্রস্তাব দেন।

গত মে মাসে রাশিয়া থেকে ইস্কান্দার পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্র ও এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনেছে বলে ঘোষণা দেন লুকাশেঙ্কো।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, ২৬ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa