ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এরদোয়ানের অপেক্ষায় পুতিন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এরদোয়ানের অপেক্ষায় পুতিন!

বিভিন্ন আন্তর্জাতিক বৈঠকে বিশ্বনেতাদের কখনো কখনো কয়েক ঘণ্টাও অপেক্ষা করিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু এবার তাকেই প্রায় এক মিনিট অপেক্ষা করতে হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের জন্য।

যা নিয়ে হৈচৈ পড়ে গেছে সংবাদমাধ্যমে। বিশেষ করে তুরস্কের সংবাদ মাধ্যমে বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে প্রচার হয়েছে। আর এ ঘটনা  ২০২০ সালে মস্কোতে একটি বৈঠকের স্মৃতি মনে করিয়ে দিয়েছে। ওই সময় এরদোয়ানকে দুই মিনিট অপেক্ষায় রেখেছিলেন পুতিন। খবর এনডিটিভি

খবরে বলা হয়েছে মঙ্গলবার (১৯ জুলাই) ইরান সফরকালে এমন বিব্রতকর পরিস্থিতিতে পড়ার অভিজ্ঞতা হয়েছে রুশ প্রেসিডেন্টর। রাজধানী তেহরানে ন্যাটোর একমাত্র মুসলিম সদস্য রাষ্ট্র তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে তার বৈঠক নির্ধারিত ছিল। পুতিন নির্ধারিত সময়েই বৈঠক কক্ষে পৌঁছে যান। কিন্তু তুর্কি প্রেসিডেন্ট আসেন কিছুটা পরে।   ফলে এরদোয়ানের জন্য অপেক্ষায় থাকতে হয় পুতিনকে।

এ ঘটনার একটি ভিডিও সংবাদ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে। তাতে দেখা যায় বৈঠককক্ষে নির্ধারিত সময়ে প্রবেশ করেছেন পুতিন। সেখানে রয়েছে দুই নেতার বসার জন্য সাজানো চেয়ার। পেছনে দুই দেশের সুসজ্জিত পতাকা। এরদোয়ানের জন্য এ সময় অপেক্ষারত পুতিন উসখুস করছেন। একপর্যায়ে দুই হাত একত্রে রেখে মুখে বিভিন্ন অঙ্গভঙ্গি ফুটিয়ে তোলার চেষ্টা করেন। শেষমেশ এরদোয়ান সেখানে উপস্তিত হলে হাফ ছেড়ে বাঁচেন পুতিন। এগিয়ে গিয়ে এরদোয়ানকে অভ্যর্থনা জানান। এ সময় এরদোয়ান পুতিনকে বলেন, ‘হ্যালো, কেমন আছেন, ভালো?’ এরপর হাস্যোজ্জ্বল দুই নেতা একে অপরের সঙ্গে হাত মেলান।

ইউক্রেনে রাশিয়া হামলা শুরুর পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোভুক্ত কোনো দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে এটিই প্রেসিডেন্ট পুতিনের প্রথম বৈঠক। এরদোয়ানের জন্য পুতিনের এমন অপেক্ষায় ধাকার ঘটনা প্রকাশের পর মধ্যপ্রাচ্যের একটি সংবাদমাধ্যমের জ্যেষ্ঠ সাংবাদিক জইসি করিম টুইটারে লিখেছেন, ‘৫০ সেকেন্ডের ভিডিওতে ক্যামেরার সামনে অপেক্ষারত পুতিনকে উসখুস করতে দেখা গেছে। এ দৃশ্যই বলে দেয় ইউক্রেন যুদ্ধের পর পরিস্থিতি কতটা বদলেছে। ’

বাংলাদেশ সময়: ০২৫৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এমএমজড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।