ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোক্তাদা আল-সদরের সমর্থকদের দখলে ইরাকের পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
মোক্তাদা আল-সদরের সমর্থকদের দখলে ইরাকের পার্লামেন্ট

ইরাকের পার্লামেন্ট দখলে নিয়েছে দেশটির শিয়া নেতা মোক্তাদা আল সদরের সমর্থকেরা। ইরাকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ আল-সুদানিকে মনোনয়ন দেওয়ার পর থেকেই কঠোর বিরোধিতা করে আসছিল তারা।

 

শনিবার ( ৩০ জুলাই) ইরাকের পার্লেম্নট ভবন দখলে নিয়ে মোক্তাদা আল-সদরের সমর্থকেরা বিক্ষোভ প্রদর্শন করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।  

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, নতুন প্রধানমন্ত্রীকে মনোনয়ন দেওয়া নিয়ে ইরাকে রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। এর আগে গত বুধবারও সংসদ ভবনে বিক্ষোভ প্রদর্শন করে মোক্তাদা আল-সদরের সমর্থকেরা।  

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বিক্ষোভে আহত হয়েছে কমপক্ষে ১২৫ জন। এর মধ্যে ১০০ জন বিক্ষোভকারী ও ২৫ জন নিরাপত্তা বাহিনীর সদস্য। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। জবাবে কাঁদানে গ্যাস ও স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ।  

রাজনৈতিক অচলাবস্থার কারণে ইরাকে এখন পর্যন্ত নির্বাচিত সরকার গঠিত হয়নি। গত বছরের অক্টোবরে একবার নির্বাচন হয়। কিন্তু রাজনৈতিক দলগুলো কোনো নেতার বিষয়ে একমত না হওয়ায় সরকার গঠনের প্রক্রিয়া একটি জায়গায় আটকে আছে। সম্প্রতি মোহাম্মদ আল-সুদানিকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দেওয়ার পর এর বিরোধিতায় বিক্ষোভে নামেন সদরের সমর্থকেরা।

সূত্র: আল জাজিরা  

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।