ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রুশদির ওপর হামলা সমর্থনযোগ্য নয়: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
রুশদির ওপর হামলা সমর্থনযোগ্য নয়: ইমরান খান বাঁয়ে ঔপনাস্যিক সালমান রুশদি ও ডানে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

ঔপনাস্যিক সালমান রুশদির ওপর হামলা ‘সমর্থনযোগ্য’ নয় বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বিতর্কিত লেখকের ওপর এই হামলাকে ‘ভয়ানক’ এবং ‘দুঃখজনক’ বলেও অভিহিত করেছেন তিনি।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে এ সব কথা বলেন ইমরান খান।  

 সাক্ষাৎকারে ইমরান বলেন, “রুশদির ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটি নিয়ে ইসলামিক দুনিয়ার ক্ষোভের জায়গাটি বুঝেছি, তবে  কোনোভাবেই লেখকের ওপর এই হামলাকে সমর্থন করা যায় না। ”

ইমরান জানান, রুশদি নিজেও ধর্মে মুসলমান, তিনি মুসলমানের ঘরেই জন্মগ্রহণ করেছেন। তাই একজন মুসলমানের কাছে নবীজীর কতটা গুরুত্ব, তা তিনি জানেন। রুশদির বইতে যেভাবে এই ভাবাবেগে আঘাত দেওয়া হয়েছে, তাতে ক্ষোভের প্রকাশ হওয়াকে স্বাভাবিক বলেছেন তিনি। তবে একইসঙ্গে তার বক্তব্য, রুশদির ওপর এভাবে আক্রমণকে কোনোভাবেই সমর্থন করা যায় না।

আফগানিস্তানে তালিবান শাসনের এক বছর পূর্তির পর সেই দেশের মেয়েরাও তাদের অধিকার প্রতিষ্ঠিত করতে পারবে বলে আশাপ্রকাশ করেছেন পাকিস্তানের এই রাজনীতিক।

ইমরান খান বলেন,‘শেষপর্যন্ত আফগান নারী, আফগান জনগণ, তাদের অধিকার নিশ্চিত করবে। তারা শক্তিশালী মানুষ। কিন্তু আপনি যদি তালেবানকে  তাদের মানসিকতা জেনে বাইরে থেকে ঠেলে দেন, তারা শুধু প্রতিরক্ষাই গড়ে তুলবে। তারা শুধু বাইরের হস্তক্ষেপ ঘৃণা করে। ’

সূত্র: গার্ডিয়ান 

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।