ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ অব্যাহত রাখার ঘোষণা তাইওয়ানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ অব্যাহত রাখার ঘোষণা তাইওয়ানের

প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তাইয়ান। উত্তর চীন সমভূমিতে অবস্থিত অঞ্চলটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন মঙ্গলবার (২৩ আগস্ট) এ ঘোষণা দেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি সফরকারী দলের সঙ্গে আলাপকালে নিজ অঞ্চলের এমন অবস্থানের কথা তুলে ধরেন সাই ইং-ওয়েন।

তিনি বলেন, কর্তৃত্ববাদী সম্প্রসারণবাদের মুখে সামনের সারিতে অবস্থান করছে তাইয়ান। যে কারণে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার অত্যাবশ্যকীয়। এ লক্ষ্যে ওয়াশিংটনের সঙ্গে কাজ চালিয়ে যাবে তাইপে।

এর আগে চলতি মাসের শুরুতে বড় ধরনের সামরিক হুমকির মুখে থাকলেও তাইয়ান পিঝু হটবে না বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট। তিনি বলেন, আমরা দৃঢ়ভাবে আমাদের দেশের সার্বভৌমত্ব সমুন্নত রাখবো। একইসঙ্গে যৌথভাবে গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষার জন্য আমরা বিশ্বের সব গণতান্ত্রিক রাষ্ট্রের সঙ্গে সহযোগিতা এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে চাই।

এদিকে, তাইওয়ান নিয়ে সতর্ক অবস্থায় রয়েছে চীন। যুক্তরাষ্ট্রের সঙ্গে এ নিজেদের দাবি করা এ অঞ্চলের বাণিজ্য আলোচনার তীব্র বিরোধিতা করেছে বেইজিং। নিজেদের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়ন স্বার্থের জন্য জরুরি সব ধরনের ব্যবস্থা জোরদারেরও ঘোষণা দিয়েছে শি জিনপিং সরকার।

সম্প্রতি মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীন-যুক্তরাষ্ট্রের মধ্রে অম্লতা বাড়ে। অঞ্চলটি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনাও চলমান। শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ানকে নিজেদের আওতায় রাখতে চায় চীন।

সূত্র : আল জাজিরা।

বাংলাদেশ সময় : ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।