ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী হয়েছিলেন গৌতম আদানি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী হয়েছিলেন গৌতম আদানি  ভারতের শিল্পপতি গৌতম আদানি

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় সংক্ষিপ্ত সময়ের জন্য দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন ভারতের শিল্পপতি গৌতম আদানি।  তবে কিছুক্ষণ পরে আবার তৃতীয় স্থানে নেমে যান।

সম্পদের দিক দিয়ে বহুজাতিক ই-কমার্স আমাজনের জেফ বেজোস এবং লুই ভিটনের বার্নার্ড আর্নল্টকেও ছাড়িয়ে গেছেন তিনি।

শুক্রবার ( ১৬ সেপ্টেম্বর) প্রকাশিত ফোর্বস রিয়েল টাইম বিলিয়নিয়ার তালিকার বরাত দিয়ে মার্কিন ফোর্বেস ম্যাগাজিনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, টেসলা প্রধান ইলন মাস্ক এই তালিকাতেও তার শীর্ষস্থান ধরে রেখেছেন। তার মোট সম্পদের পরিমাণ ২৭৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের ধনী ব্যক্তিদের প্রথম ১০ জনের তালিকায় অষ্টম স্থানে রয়েছেন আরেক ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি।

বর্তমানে আদানি গ্রুপের চেয়ারম্যানের মোট সম্পত্তির পরিমাণ ১৫৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ ১২ দশমিক ৩৩ লাখ কোটি রুপি।

ভারতের গুজরাটে ১৯৬২ সালে জন্ম নেন গৌতম আদানি। ব্লুমবার্গ লিখেছে গুজরাট বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যের ছাত্র ছিলেন তিনি। কিন্তু পড়াশুনা শেষ করেননি।

ব্যবসা বাণিজ্যের মাধ্যমেই আজ তার অঢেল সম্পদ।   

আদানি গ্রুপের অধীনে রয়েছে মোট সাতটি কোম্পানি। বন্দর ব্যবস্থাপনা, কয়লা উৎপাদন এবং কয়লার ব্যবসা, বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন, গ্যাস সরবরাহ, সড়ক ও রেলপথ নির্মাণ, প্রতিরক্ষা ও মহাকাশ সরঞ্জাম উৎপাদন, বিমানবন্দর পরিচালনা ও ব্যবস্থাপনা, আমদানি রপ্তানি পণ্য পরিবহন, আবাসন, ভোজ্যতেল, খাদ্যপণ্য এরকম নানা খাতে ব্যবসা রয়েছে কোম্পানিটির।

সূত্র: ফোর্বস

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘন্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।