ঢাকা, বুধবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনে হারানো অঞ্চল চিরতরের জন্য ফিরিয়ে আনা হবে: ক্রেমলিন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২২
ইউক্রেনে হারানো অঞ্চল চিরতরের জন্য ফিরিয়ে আনা হবে: ক্রেমলিন 

ইউক্রেন যুদ্ধে রাশিয়া যে সব অঞ্চল দখলের পর হারিয়েছে তা চিরতরের জন্য ফিরিয়ে আনার হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন। বুধবার (৫ অক্টোবর) ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

 

এ নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, হারানো অঞ্চলগুলো চিরতরের ফিরিয়ে আনা হবে। যেগুলো মস্কো নিয়েছে সেগুলো কখনোই ফিরিয়ে দেওয়া হবে না।  

এরইমধ্যে ইউক্রেনে কয়েকটি অঞ্চলে পিছু হটেছে রুশ বাহিনী।  রুশ সেনারা গত শনিবার (১ অক্টোবর) পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের গুরুত্বপূর্ণ শহর লিমানের নিয়ন্ত্রণ হারিয়েছে।  

 রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল নিজেদের দাবি করলেও কতটুক দখল করা হয়েছে তা নিয়ে নির্দিষ্টভাবে এখনো কিছু বলতে পারেনি।  

পেসকোভ বলেন, রাশিয়ায় যোগদানের ইচ্ছা প্রকাশকারী জনসংখ্যার সঙ্গে যোগাযোগ চালিয়ে যাবে রাশিয়া।  

এদিকে ইউক্রেনের চারটি অঞ্চল রুশ ফেডারেশনের সঙ্গে সংযুক্ত করার আইনে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (৫ অক্টোবর) তিনি এই স্বাক্ষর করেন। ইউক্রেনের এই চারটি অঞ্চল রাশিয়া এবং ক্রিমিয়া উপদ্বীপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থল করিডোর তৈরি করেছে।  ক্রিমিয়া ২০১৪ সালে দখল করে রাশিয়া। রাশিয়ার দখল করা এই ৫ অঞ্চলই ইউক্রেনের মোট ভূখণ্ডের ২০ শতাংশ।  

তবে খেরসন ও জাপোরিঝঝিয়ায় রাশিয়ার পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। এই অঞ্চলের কোন এলাকা দখল করা হয়েছে এ নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ক্রেমলিন।

সূত্র: এএফপি 

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa