ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ভারতের তৈরি কাশির সিরাপ খেয়ে ৬৬ শিশুর মৃত্যু! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
ভারতের তৈরি কাশির সিরাপ খেয়ে ৬৬ শিশুর মৃত্যু! 

ভারতের তৈরি কাশির সিরাপ খেয়ে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ায় ৬৬টি শিশু মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনার পর বুধবার (৬ অক্টোবর) ওই সিরাপগুলোর বিষয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

প্রাথমিক তদন্তে বলা হয়, ভারতীয় কোম্পানি মেইডেন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সিরাপ খাওয়ার পর কিডনি বিকল হয়েই পাঁচ বছরের কম বয়সী ওই শিশুগুলোর মৃত্যু হয়েছে।

এদিকে এ ঘটনায় ভারত সরকার তদন্ত শুরু করেছে। দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে গত ২৯ সেপ্টেম্বর কাশির সিরাপ সম্পর্কে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলকে (ডিসিজিআই) সতর্ক করেছিল। এরপরই এ নিয়ে তদন্ত শুরু হয়।  

ভারতের হরিয়ানার সোনিপতের মেইডেন ফার্মাসিউটিক্যালস লিমিটেড দীর্ঘদিন ধরেই শিশুদের জন্য কাশির সিরাপ তৈরি করে আসছে। এই সংস্থার তৈরি ওরাল সলিউশন, কোফেক্সমালিন বেবি কাফ সিরাপ, মেকঅফ বেবি কাফ সিরাপ ও ম্যাগরিপ এন কোল্ড সিরাপ — এই চারটি ওষুধ নিয়ে সতর্কবার্তা দিয়েছে বিশ্বস্বাস্থ্য।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থার পক্ষ থেকে বলা হয়, এই চারটি কাশির সিরাপ পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় দেখা গেছে এই সিরাপগুলির মধ্যে মাত্রাতিরিক্ত ডাইথিলিন গ্লাইকল এবং এথিলিন গ্লাইকল রয়েছে।  

বুধবার (৫ সেপ্টেম্বর) এই ইস্যুতে হওয়া সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, গাম্বিয়াতে ব্যবহার করা ওই চারটি সিরাপ বিপজ্জনক।  

উল্লেখ্য, বিশ্বের এক তৃতীয়াংশ ওষুধই উৎপাদন করে ভারত।  

সূত্র: বিবিসি, এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa