ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন, ২ ইরানি অভিনেত্রী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন, ২ ইরানি অভিনেত্রী গ্রেপ্তার ডান দিকে কাতায়ুন রিয়াহি ও বাম দিকে হেঙ্গামেহ গাজিয়ানি

সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় ইরানের দুই বিশিষ্ট অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে, গ্রেপ্তাররা হলেন- হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি। তারা ইরান কর্তৃপক্ষের বিরুদ্ধে যোগসাজশ ও কাজ করার অভিযোগে অভিযুক্ত।

হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি একাধিক পুরস্কার বিজয়ী অভিনেত্রী। রোববার ইরানের প্রসিকিউটর কার্যালয়ের নির্দেশে তাদের আটক করা হয়।

এর আগে এ দুই অভিনেত্রী মাথার স্কার্ফ ছাড়াই জনসম্মুখে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে পুলিশ হেফাজতে থাকা অবস্থায় এক নারীর মৃত্যুর পর থেকে ইরানে বিক্ষোভ শুরু হয়। হিজাবের কঠোর নিয়ম ভঙ্গ করার অভিযোগে মাহসা আমিনি (২২) নামে ওই নারীকে রাজধানী তেহরান থেকে পুলিশ আটক করেছিল। তিন দিন পর ১৬ সেপ্টেম্বর তিনি মারা যান।

ওই সময় অভিযোগ উঠেছিল, পুলিশ কর্মকর্তারা মাহসাকে লাঠি দিয়ে মারধর করেন এবং একটি গাড়ির সঙ্গে তার মাথায় আঘাত করে। কিন্তু বিষয়টি অস্বীকার করে পুলিশ জানায়, তার হার্ট অ্যাটাক হয়েছিল।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০৪৫, নভেম্বর ২১, ২০২২ 
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।