ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

‘কুরআনের নূর’: কুমিল্লা জোনে উৎসবমুখর প‌রিবেশে চলছে বাছাইপর্ব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
‘কুরআনের নূর’: কুমিল্লা জোনে উৎসবমুখর প‌রিবেশে চলছে বাছাইপর্ব

কুমিল্লা: দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতা ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে শুরু হয়েছে হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’। শনিবার (১১ ফেব্রুয়ারি) দিনভর চলবে এই মেগারিয়েলিটি শো এর কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্ব।

শনিবার সকাল ৭টা থেকে কুমিল্লা জোনের বাছাইপর্বের কার্যক্রম শুরু হয়। কুমিল্লা নগরীর বাদুড়তলা এলাকায় অবস্থিত নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে উৎসবমুখর প‌রি‌বে‌শে চলছে প্রাথমিক বাছাইপর্ব।

এদিন সকালে কুমিল্লা জোনের সমন্বয়ক হাফেজ ক্বারী মোহাম্মদ মুবারক হোসেন জানান, কুমিল্লা জোনের বাছাইপর্বে কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী এই ৬ জেলার প্রতিযোগীরা অংশগ্রহণ করছে। এরই মধ্যে দলে দলে কোরআনের পাখিরা আসতে শুরু করেছে অনুষ্ঠানস্থলে। আসন্ন রমজান মাসকে সামনে রেখে দেশের বৃহৎ শিল্প‌গো‌ষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় হা‌ফেজ‌দের এ বৃহৎ প্রতি‌যো‌গিতার আ‌য়োজন ক‌রে‌ছে বায়তুল মোকাররম জাতীয় মস‌জিদ মুস‌ল্লি ক‌মি‌টি।

প্রতি‌যো‌গিতার রে‌জিস্ট্রেশন কা‌জের স‌ঙ্গে যুক্ত একজন স্বেচ্ছা‌সেবী মাহমুদুল হাসান ইফাজ ব‌লেন, কুমিল্লা জোনের অডিশনে মোট ছয়টি বু‌থে রে‌জি‌স্ট্রেশন কার্যক্রম চলছে। সকাল ১০টা পর্যন্ত ইতোমধ্যে দুই শতা‌ধিক প্রতি‌যোগী রে‌জি‌স্ট্রেশন ক‌রে‌ছেন।

সরেজমিনে অনুষ্ঠানস্থল নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, প্রতি‌যো‌গিতা‌কে ঘি‌রে ভোর থে‌কেই কুমিল্লা নগরীতে আস‌তে থা‌কেন জোনের ছয়টি জেলার প্রতি‌যোগী, তা‌দের অভিভাবক ও শিক্ষকরা। এতে কুয়াশার চাদ‌রে ঢাকা কুমিল্লা নগরী একটু আগেভা‌গেই কোলাহলমুখর হ‌য়ে ওঠে। এক‌দি‌কে চল‌ছে রে‌জি‌স্ট্রেশন, অন‌্যদি‌কে ছয়টি পৃথক বু‌থে বিচারকদের সাম‌নে পরীক্ষায় অবতীর্ণ হ‌চ্ছেন প্রতি‌যোগীরা। সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে অনুষ্ঠানস্থলে।

লক্ষ্মীপুরের সদরের জামিয়া ইসলামি হিলফুল ফুজুল কাওমি মাদ্রাসার শিক্ষার্থী হাফেজ ফাহাদ হুসাইন। প্রতিযোগিতায় অংশ নিতে ভোরেই এসেছেন কুমিল্লায়। বাছাইপর্বের সার্বিক ব্যবস্থাপনা দেখে ফাহাদ বেশ আনন্দিত।

হাফেজ ফাহাদ হুসাইন বলেন, আমাদের জন্য এমন একটি আয়োজন সত্যিই আনন্দের। এরকম বড় প্রতি‌যো‌গিতায় অংশ নি‌তে পে‌রে ভা‌লো লাগ‌ছে। রে‌জি‌স্ট্রেশনের জন‌্য লাই‌নে দাঁড়ি‌য়ে আছি। আমাদের মাদ্রাসা থেকে পাঁচজন শিক্ষার্থী এসেছেন। আশা করছি আল্লাহর রহমতে সবকিছু ভালোই হবে ইনশাআল্লাহ্।

প্রসঙ্গত, ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুইটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন (অঞ্চল) থেকে ১৫ বছরের কম বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নি‌চ্ছেন। ১১ জোনের ম‌ধ্যে শনিবার কুমিল্লা জোনে অডিশন নেওয়া হচ্ছে। এর আগে সি‌লেট ও ময়মন‌সিং‌হে অ‌ডিশ‌নের মাধ‌্যমে শুরু হ‌য়ে‌ছে প্রতি‌যো‌গিতার আনুষ্ঠা‌নিকতা। দেশের নয়টি জোন থেকে সেরা তিনজন করে মোট ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবেন। এই তিনজনকে অভিভাবকসহ ঢাকায় নেওয়া হবে।

এছাড়া ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেবেন। পরে মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল তাদের মধ্যে থেকে পাঁচজন হাফেজকে ফাইনাল রাউন্ডের জন্য বাছাই করবেন।

বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।