ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

ইসলাম

বিশ্ব ইজতেমা শুরু ৯ জানুয়ারি, চলছে আয়োজন প্রস্তুতি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪
বিশ্ব ইজতেমা শুরু ৯ জানুয়ারি, চলছে আয়োজন প্রস্তুতি ছবি: (ফাইল ফটো)

ঢাকা: প্রতিবছরের মতো এবারও টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। আগামী ৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার ১ম দফা।

১১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ দফা। ১৬- ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বিতীয় দফার বিশ্ব ইজতেমা বাংলানিউজের গাজীপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট জানিয়েছেন, কনকনে শীত ও ঠাণ্ডা বাতাস উপেক্ষা করে প্রতিদিন হাজার হাজার মানুষ বিশ্ব ইজতেমা ময়দানে প্রস্তুতির কাজে অংশ নিতে ছুটে আসছেন। ইজতেমা ময়দানে এখন রাতদিন চলছে প্রস্তুতির কাজ।

বিশ্ব ইজতেমার প্রস্তুতিবিষয়ক জিম্মাদার গিয়াস উদ্দিন আহমেদের বরাতে তিনি জানান, ইজতেমা উপলক্ষে তুরাগ নদীর পারে বিশাল প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে। মাঠের পশ্চিম-উত্তর দিকে আন্তর্জাতিক নিবাস তৈরির কাজ দ্রুত এগিয়ে চলছে। এ ছাড়া স্যানিটারি, গ্যাস, বিদ্যুৎ সংযোগসহ অন্য কাজ সম্পন্ন করতে কয়েকটি জামাতকে দায়িত্ব দেওয়া হয়েছে। নভেম্বরের মাঝামাঝি থেকে বিভিন্ন জেলার শতাধিক জামাত মাঠের কাজে নিয়োজিত করা হয়েছে। প্রতিদিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা দলবেঁধে ইজতেমা ময়দানে এসে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করছে।

ইজতেমার নিয়মানুযায়ী যাবতীয় কাজ সম্পন্ন করতে তাবলিগ জামাতের অনুসারী ছাড়াও বিভিন্ন পেশা ও বয়সের লোকজন প্রতিবছর প্রস্তুতিকাজে অংশ নেয়। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি নির্মাণসামগ্রী সরবরাহ করে থাকেন। ১৬০ একর এলাকাজুড়ে বাঁশ স্থাপনের পর এখন প্যান্ডেল তৈরির কাজ চলছে।
চটস্বল্পতার কারণে এ বছর নাইলন কাপড়ে পুরো প্যান্ডেল তৈরি করা হবে। তবে কয়েকটি জেলার মুসল্লিদের নিজ উদ্যোগে ছাউনি তৈরি করে নিতে হবে বলেও জানা গেছে।

ইজতেমা উপলক্ষে এক প্রস্তুতিসভা গত রোববার(২১ ডিসেম্বর’২০১৪) গাজীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক মো. নূরুল ইসলামের সভাপতিত্বে প্রস্তুতি সভায় ইজতেমা মাঠ প্রস্তুতিসহ ইজতেমা এলাকার পরিবেশ উন্নয়ন, আইন-শৃংখলা, বস্তি ও অবৈধ স্থাপনা উচ্ছেদ, মুসল্লিদের অযু গোসল রান্না-বান্না খাবার পানি সরবরাহ, বিদেশী মেহমানদের জন্য টয়লেট ও গোসলখানা নির্মাণ, সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ, স্বাস্থ্যসেবা, মশক নিধন ও দুর্গন্ধ দূরীকরণ, তুরাগ নদীতে পল্টুন ব্রিজ নির্মাণ, বিদেশি মেহমানদের তাঁবুতে গ্যাস সরবরাহ, টেলিফোন সংযোগ প্রদান, বিশেষ ট্রেন ও বাস সার্ভিসের ব্যবস্থা,

খাদ্যে ভেজাল রোধ ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, যানবাহন চলাচল নিয়ন্ত্রণ ও যানজট নিরসন, ইজতেমাস্থলে ধূলাবালি নিয়ন্ত্রণ ও মাঠ সমতলকরণ, পিএ কভারেজ, আপত্তিকর সিনেমা পোস্টার অপসারণ, ফুট ওভারব্রিজ সংস্কার, গাছপালা সংরক্ষণ, কন্ট্রোলরুম স্থাপন, ইজতেমা ছাড়া অন্যান্য মাইক ব্যবহার নিষিদ্ধকরণ, হেলিপ্যাড নির্মাণ, ইজতেমা ময়দানে অস্থায়ী দোকানপাটের সুষ্ঠু ব্যবস্থাপনা, বেতার, টিভি ও পত্রিকায় প্রচার, অগ্নিনির্বাপন ব্যবস্থা, আখেরি মোনাজাতের দিন যানজট, ভিআইপি টয়লেট নির্মাণসহ বিভিন্ন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ২৯টি সিদ্ধান্ত নেওয়া হয়।

ইজতেমা সূত্র মতে, ইজতেমা এলাকা পাহারা দেওয়ার জন্য প্রায় ৩৫ টি দল বিভিন্ন পযেন্টে পাহারা দিচ্ছে। তিন জন করে এক এক দলে ভাগ হয়ে রাতে পাহারা চলছে। ম্যাপ অনুসরণ করে খেত্তা ভাগ করে সে অনুসারে দ্রুতগতিতে ইজতেমার প্রস্তুতির কাজ চলছে।

গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন অর রশিদ জানিয়েছেন, প্রতিবারের মতো বিশ্ব ইজতেমা ময়দানের প্রবেশ পথে তল্লাশির ব্যবস্থা ছাড়াও র‌্যাব ও পুলিশের ওয়াচ টাওয়ার নির্মাণ, সিসিটিভি স্থাপন, খিত্তাওয়ারি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ কাজ করবে। এবার ১৫ হাজার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের চাহিদাপত্র দেওয়া হয়েছে।

তিনি বলেন, এরইমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ইজতেমা মাঠ পরিদর্শন করেছে। যেহেতু এটা বিশ্বের বৃহত্তম জমায়েত তাই আমরা ইজতেমার আয়োজনকে গুরুত্বের সঙ্গে দেখছি। ইজতেমা সফল করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে দু’টি কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। ইজতেমায় উগ্রপন্থিদের তৎপরতা যদিও আশা করছি না, তারপরও বিষয়টি মাথায় রেখে আমরা নিরাপত্তা বলয় তৈরি করছি।

এবার পশ্চিম আফ্রিকার পাঁচটি দেশের মুসল্লিরা বিশ্ব ইজতেমায় যোগ দিতে পারবেন না। ইবোলা আক্রান্ত দেশ হওয়ায় সরকার এর আগে তাদের ভিসা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

দেশগুলো হলো- নাইজেরিয়া, লাইবেরিয়া, মালি, গিনি ও সিয়েরালিওন। এ ছাড়া অন্যান্য দেশের মুসল্লিদের ইবোলা পরীক্ষার জন্য বেসরকারি বিমান চলাচল ও পর্যটন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে বিমানবন্দরে পরীক্ষার যন্ত্রসহ সব ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময়: ০৩১১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪

** ৯ জানুয়ারি শুরু বিশ্ব ইজতেমা, ইবোলার পাঁচ দেশে ভিসা নেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa