ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ডেনমার্কে দ্রুতগতিতে বাড়ছে মুসলমান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
ডেনমার্কে দ্রুতগতিতে বাড়ছে মুসলমান

উত্তর-পশ্চিম ইউরোপের দেশ ডেনমার্ক। সংখ্যার দিক দিয়ে ডেনমার্কে মুসলমানরা সবচেয়ে বড় ধর্মীয় সংখ্যালঘু।

দুই লাখ মুসলমান বাস করে দেশটিতে। গত এপ্রিলের হিসাব অনুযায়ী দেশটির মোট জনসংখ্যা ৫৬ লাখ ৬৮ হাজার, যার অধিকাংশ খ্রিস্টান।

সম্প্রতি প্রকাশিত এক জরিপে দেখা যায়, ডেনিশ মুসলমানদের প্রায় ৪০ শতাংশ (প্রতি ১০ জনের মধ্যে ৪ জন) পবিত্র কোরআন শরিফের বিধানের ব্যবহার দেখতে চান ডেনমার্কের আইনে।

অন্য আরেক সমীক্ষায় দেখা গেছে, শুধুমাত্র গত ১৬ বছরে ডেনমার্কে মুসলিমের সংখ্যা দ্বিগুণ হয়েছে। প্রকৃত পরিসংখ্যান জানা না থাকলেও ধারণা করা হচ্ছে, ডেনমার্কে মোট জনসংখ্যার প্রায় ৪.৫৯ শতাংশ এবং সুইডেনে প্রায় ৬.০৫ শতাংশ মুসলমান।

উল্লেখ্য যে, ১৯৯৮ সালে সুইডেনে ৩.২১ শতাংশ মুসলিম হলেও ২০১৪ সালের মধ্যেই এ সংখ্যা প্রায় দ্বিগুণে পরিণত হয়। গবেষণায় দেখা গেছে, অন্য ধর্মাবলম্বীরা যেভাবে ইসলামের দিকে ধাবিত হচ্ছে সে ধারা অব্যহত থাকলে ২০৩০ সালের মধ্যেই সুইডেনে মোট জনসংখ্যার ৪০ শতাংশ হবে মুসলিম।

অন্যদিকে, ২০৩০ সালে ফ্রান্সে মোট জনসংখ্যায় মুসলমানের সংখ্যা দাঁড়াবে ৫৫ শতাংশ, নেদারল্যান্ডসে ৪৫ শতাংশ, জার্মানিতে ৪০ শতাংশ এবং ব্রিটেনে ৪০ শতাংশ। অর্থাৎ মাত্র কয়েক বছরের মধ্যেই খ্রিস্টান অধ্যুষিত ইউরোপের বেশ কয়েকটি দেশেই মুসলিমরা মাইনরিটি থেকে মেজরিটি হিসাবে রূপ নিবে।

স্ক্যানডেনিভিয়ায় মুসলমানদের সংখ্যার ক্রমবর্ধমান ও ইসলামের অগ্রযাত্রা ক্রমান্বয়ে বাড়ছেই।  

উল্লেখ্য, মাত্র এক বছর আগে ডেনমার্কে প্রথমবারের মতো মসজিদ নির্মাণ করা হয়েছে। রাজধানী কোপেনহেগেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকা গ্রিটিতে ২০১৪ সালের জুন মাসে মসজিদটি উদ্বোধন করা হয়। মসজিদটি নির্মাণে কাতার দুই কোটি ৭২ লাখ ডলার অনুদান দিয়েছে।

ডেনমার্ক ধনী ও অত্যন্ত আধুনিক একটি দেশ। এখানকার নাগরিকেরা ইউরোপের সবচেয়ে উঁচুমানের জীবন কাটান। ডেনীয়রা তাদের সীমিত প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারে চাতুর্য ও দক্ষতার পরিচয় দিয়েছে। এটি ইউরোপের সবচেয়ে প্রাচীন ও ব্যাপক সমাজকল্যাণমূলক রাষ্ট্রগুলোর একটি। কোপেনহেগেনের মুসলিম কমিউনিটি অনেক আগে থেকেই ৭২ হাজার ১১৮ বর্গফুটের একটি মসজিদ কমপ্লেক্সের দাবি করে আসছিল। মুসলমানদের এই দাবি অনুযায়ীই কমপ্লেক্সটি নির্মাণ করা হয়েছে।

মসজিদ কমপ্লেক্সে একটি মসজিদ, একটি সাংস্কৃতিক কেন্দ্র, একটি টেলিভিশন স্টুডিও, রেস্তোরাঁ, ক্লাসরুম, চাইল্ডকেয়ার সেন্টার, একটি ব্যায়ামাগারসহ অফিস, মাঠ ও কমিউনিটি সেন্টার রয়েছে। মসজিদ কমপ্লেক্সের আয়তন ছয় হাজার ৭০০ বর্গমিটার।



বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad