ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ইসলাম

আবুধাবির শেখ জায়েদ মসজিদ পরিদর্শন করলেন জন কেরি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
আবুধাবির শেখ জায়েদ মসজিদ পরিদর্শন করলেন জন কেরি

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গত সোমবার (২৩ নভেম্বর) রাতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির শেখ জায়েদ মসজিদ পরিদর্শন করেছেন। খবর আল আরাবিয়া।



মসজিদ পরিদর্শনকালে তাকে সহায়তা করেছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান।

কেরি শেখ জায়েদ মসজিদের খোলা প্রাঙ্গণ ও মসজিদের ভিতরের বিভিন্ন অংশ ঘুরে দেখেন। মসজিদ পরিদর্শন শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মসজিদের স্থাপত্য শৈলীর প্রশংসা করেন। সেই সঙ্গে বলেন, আমার ইচ্ছা ছিল মসজিদটি দেখার।

মসজিদ পরিদর্শন শেষে শেখ জায়েদ মসজিদের অন্তর্ভুক্ত ইসলামি কেন্দ্র থেকে প্রকাশিত ‘ফাজায়াতু মিনান নুর’ নামক একটি গ্রন্থ কেরিকে উপহার দেওয়া হয়। এই গ্রন্থে ইসলামের বিভিন্ন নান্দনিক বিষয়ের দালিলিক আলোচনা রয়েছে।

শেখ জায়েদ মসজিদ সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম মসজিদ এবং বিশ্বের অষ্টম বৃহত্তম মসজিদ। তবে লোকমুখে প্রচার আছে, এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ। সরকারি মালিকানাধীন এই মসজিদ নির্মাণে খরচ হয়েছে ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার।

এর ডিজাইন ও নির্মাণে ইতালি, জার্মানি, মরক্কো, পাকিস্তান, ভারত, তুরস্ক, মালেশিয়া, ইরান, চীন, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, গ্রিস, সংযুক্ত আরবসহ অনেক দেশ থেকে কারিগর ও উপকরণ ব্যবহার করা হয়েছে। তিন হাজার কর্মী ও ৩৮টি কোম্পানি এই মসজিদ নির্মাণে অংশগ্রহণ করেন।

আমিরাতের সাবেক রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের কবর রয়েছে মসজিদের পাশে।

মসজিদের দালানের উচ্চতা ২৭৯ ফুট, ভিন্ন ভিন্ন সাতটি আকারে ৮২টি গম্বুজ, চার কোণে চারটি মিনার। এতে পুষ্পশোভিত নকশা রয়েছে। মিনারগুলোর উচ্চতা ৩৫১ ফুট। এতে ব্যবহার করা হয়েছে দীর্ঘস্থায়ী মার্বেল পাথর, মূল্যবান পাথর, স্ফটিক ও মৃৎশিল্প।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অতিথিরা মসজিদটি পরিদর্শন করে থাকেন। এরই ধারাবাহিকতায় জন কেরি মসজিদটি পরিদর্শন করলেন। এর আগে অনেক রাষ্ট্র ও সরকার প্রধান মসজিদটি পরিদর্শন করেছেন।


বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad